National

দেশজুড়ে ফের ছোট লকডাউন চাইছেন বিশেষজ্ঞেরা

করোনার দ্বিতীয় ঢেউতে কার্যত বেসামাল ভারত। যেভাবে দিনের পর দিন লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বেড়েই চলেছে তাতে দেশজুড়ে ফের লকডাউনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

গতবছর এই সময় চলছিল মার্চ ২৫ থেকে চলা ২১ দিনের লকডাউন। একটা বছর পার হয়ে গেছে। কিন্তু করোনা শব্দটা পিছু ছাড়েনি। বরং এখন যে দাপটে তা ছড়াচ্ছে গত বছর এমন বাড়বাড়ন্ত তার দেখেনি ভারত।

করোনার দ্বিতীয় ঢেউতে কার্যত বেসামাল গোটা দেশ। এই অবস্থায় ফের লকডাউনই করোনার এভাবে ছড়িয়ে পড়া রোখার একমাত্র পথ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। তাই করোনা চেন ভাঙতে ফের একটি ছোট লকডাউনের পরামর্শ দিচ্ছেন তাঁরা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ছোট লকডাউন ব্যাপারটা কী? ছোট লকডাউন বলতে বিশেষজ্ঞেরা মনে করছেন ১৫ দিনের একটা দেশজুড়ে লকডাউন। যেমন গত বছর দেখেছিলেন দেশবাসী। গোটা দেশকে স্তব্ধ করে জরুরি পরিষেবা খুলে রেখে লকডাউন করারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

তাঁরা এ বিষয়ে তাঁদের মতামত কেন্দ্রের কাছে পাঠাচ্ছেনও। যেখানে বিশেষজ্ঞেরা ১৫ দিনের একটি ছোট লকডাউন চাইছেন। তাঁদের বিশ্বাস, এতে করোনা চেনকে ভেঙে করোনার এই প্রবল বাড়বাড়ন্ত রোখা সম্ভব হবে।

এখন টিকারও আকাল দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে ছোট লকডাউনে করোনা চেন যেমন ভাঙবে, তেমনই সেই সময়ের মধ্যে গুছিয়ে নিয়ে ফের জোরকদমে টিকাকরণও সম্ভব হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More