National

লকডাউন ঠেকাতে মরিয়া চেষ্টা, বাজারে ঢুকতেও টিকিট

লকডাউনের দিনগুলোর ভীতি এখনও সকলের মনে তাজা। সেই দিনগুলো সাধারণ মানুষ থেকে প্রশাসন কেউই চাইছেন না। যা ঠেকাতে তাই এক অভিনব পন্থা নজর কাড়ল।

মুম্বই : গত বছরের দেশ স্তব্ধ করে দেওয়া লকডাউনের স্মৃতি সকলের মনেই তাজা। সেই আতঙ্কের দিনগুলো আর চাইছেন না সাধারণ মানুষ। আমজনতা তো বটেই, এমনকি প্রশাসনও এমন পরিস্থিতি আর চাইছে না। কিন্তু যেভাবে দেশজুড়ে করোনা পরিস্থিতি জটিল আকার নিচ্ছে তাতে তেমন একটা সম্ভাবনা আবার মাথা চাড়া দিচ্ছে।

মহারাষ্ট্রের পরিস্থিতি সবচেয়ে খারাপ। সে রাজ্যের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই আরও একবার লকডাউনের জন্য সকলকে প্রস্তুত থাকতে বলেছেন। অন্যদিকে প্রশাসনই চাইছে না লকডাউন হোক। তাই মহারাষ্ট্রের নাসিকে এক অভিনব উদ্যোগ নিল সেখানকার পুরসভা।

লকডাউন ঠেকাতে নাসিক পুরসভা এবার টিকিট চালু করেছে। বাজার এলাকায় ভিড় সবচেয়ে বেশি। তাই শহরের বাজার এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে প্রবেশের জন্য এবার টিকিট চালু করেছে পুরসভা। ৫ টাকা দিয়ে টিকিট কেটে তবেই বাজারে প্রবেশ করতে পারবেন সকলে।

এমনটা ভাবার কারণ নেই যে ৫ টাকার টিকিট কেটে বাজারে ঢুকে তারপর অনন্তকাল সেখানে ঘোরা যাবে। সেখানেও রয়েছে নিয়ম। ৫ টাকার টিকিট কেটে বাজারে মাত্র ১ ঘণ্টাই থাকা যাবে। তার বেশি সময় নয়।

পুরসভা মনে করছে প্রয়োজনীয় জিনিস যা কেনার তা কিনতে ১ ঘণ্টার বেশি লাগার কথাই নয়। তাই টিকিট কেটে ঢুকলেও ওই ১ ঘণ্টাই বাজারে থাকতে পারবেন মানুষজন। এতে ভিড় এড়ানো যাবে বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা।

বাজারে ঢোকার জন্য ৫ টাকা বারবার খরচ করতে হলে অনেকেই চেষ্টা করবেন বাজারে প্রয়োজন ছাড়া না যেতে। গেলেও একবারেই যা বাজারপত্র করার সব তালিকা করে নিয়ে আসতে। যাতে ফের বাজারে ঢুকতে না হয়। কারণ ঢুকতে গেলেই ফের ৫ টাকা খরচ। লকডাউনের সম্ভাবনা থেকে নাসিককে দূরে রাখতেই এই পরিকল্পনা বলে জানাচ্ছেন প্রশাসনিক কর্তারা।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী লকডাউনের জন্য প্রস্তুতি নিতে বললেও মানুষ যদি এখনও সচেতন হন ও করোনা বিধি মেনে চলেন, তাহলে লকডাউন এড়ানো সম্ভব বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা। তাই সাধারণ মানুষের কাছে করোনা বিধি কঠোরভাবে পালনের আবেদনই জানাচ্ছেন তাঁরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button