National

থুতু দিয়ে স্ট্যাম্প সাঁটতে মানা করল আদালত

থুতু দিয়ে আদালতের ফি স্ট্যাম্প সাঁটার রেওয়াজ নতুন নয়। করোনা আবহে তা মানা করল দিল্লির একটি আদালত।

নয়াদিল্লি : আদালতে ফি স্ট্যাম্প সাঁটার জন্য আঠার ব্যবহার হয় কম। বরং জিভে ঠেকিয়ে নির্দিষ্ট জায়গায় স্ট্যাম্প সেঁটে দেওয়ার রীতিই প্রচলিত। দেশের বিভিন্ন অংশেই এই রীতি চলছে দীর্ঘদিন ধরেই। এমনকি সাধারণ মানুষ কোনও চিঠি পোস্ট করতে গেলে স্ট্যাম্পে থুতু লাগিয়েই সেঁটে দিতেন এক সময়।

আদালতে চলতে থাকা এই রীতিতে এবার দাঁড়ি টানার রাস্তায় হাঁটল দিল্লির তিস হাজারি আদালত। আদালতের তরফে স্পষ্ট নির্দেশিকায় জানানো হয়েছে থুতু কোনও ক্ষেত্রেই ব্যবহার করা যাবেনা।

তিস হাজারি আদালতের তরফে বিজ্ঞপ্তি জারি করে আইনজীবী, মুন্সি, মামলাকারী, নায়েব কোর্ট, পুলিশ আধিকারিকদের উল্লেখ করে জানানো হয়েছে আবেদনপত্র বা পিটিশন বা সমন ও নোটিস পাঠানোর ক্ষেত্রে খামের ওপর ফি স্ট্যাম্প আটকানোর ক্ষেত্রে যেন কোনওভাবেই থুতুর সাহায্য না নেওয়া হয়।

পাশাপাশি আদালতের বিভিন্ন কাগজ দেখার সময়ও অনেকে জিভে আঙুল ঠেকিয়ে পাতার কোণায় লাগিয়ে পাতা ওলটান। এটাও একটা বহুদিনের প্রচলিত অভ্যাস। এটাও আগামী দিনে করা যাবেনা বলে আদালতের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বিকল্প পথের হদিশও দেওয়া হয়েছে। করোনা থেকে বাঁচতে থুতুর ব্যবহার নিষিদ্ধ করার পাশাপাশি পাতা ওলটানোর জন্য স্পঞ্জ প্যাড ব্যবহারের পরামর্শ দিয়েছে আদালত। দিল্লির তিস হাজারি আদালত এই বিজ্ঞপ্তি জারি করলেও সংশ্লিষ্ট মহল মনে করছে আগামী দিনে এটা দেশের সব আদালতের ক্ষেত্রেই প্রযোজ্য হতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button