National

আর নর্দমায় নয়, এবার দুধ যাবে অন্যত্র

দুধের ব্যবহার নেই। কেরালায় উৎপাদিত দুধের একটা বড় অংশ যায় তামিলনাড়ুতে। কিন্তু সেই দুধ কেরালা থেকে নেওয়া এখন বন্ধ। তামিলনাড়ু সীমান্ত সিল করে জানিয়ে দিয়েছে তাদের এখন আর দুধের দরকার নেই। ফলে কেরালার দুধ ব্যবসায়ীরা মাথায় হাত দিয়ে বসেছেন। প্রতিদিন দুধ উৎপাদন হলেও তা ব্যবহার হচ্ছেনা। ফলে তাঁরা তা অগত্যা নর্দমায় ফেলে দিচ্ছিলেন। নোংরা জলের সঙ্গে বয়ে যাচ্ছিল লিটারের পর লিটার দুধ।

এই খবর কানে যায় কেরালার বনমন্ত্রীর। তারপরই তিনি নড়চড়ে বসেন। এবার তিনি জানিয়ে দিয়েছেন ওসব দুধ আর নর্দমায় ফেলে নষ্ট করা যাবেনা। দুধ নষ্ট করার প্রশ্নই উঠছে না। তিনি রাজ্যের দুগ্ধ সংগ্রহ এজেন্সিকে নির্দেশ দিয়েছেন এসব দুধ সংগ্রহ করে তা যেন ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের ক্যাম্পে পাঠানো হয়। তাতে তাঁরা তা পান করার সুযোগ পাবেন।

লকডাউনের পর কেরালায় প্রায় ৫ হাজার অস্থায়ী ক্যাম্প তৈরি করা হয়েছে। যেখানে রয়েছেন প্রায় ২ লক্ষ ভিন রাজ্যের শ্রমিকরা। এঁরা যাতে ওই দুধ পেতে পারেন তার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। এই শ্রমিকদের আগেই খাবার পুরো বন্দোবস্ত করেছে প্রশাসন। এবার তাঁদের দুধের বন্দোবস্তও করে দিল কেরালা সরকার। তামিলনাড়ুতে কেরালা থেকে দুধ পাঠানো হয় তা গুঁড়ো দুধে রূপান্তরিত করার জন্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button