National

সংরক্ষণের দাবিতে নদীতে ঝাঁপ যুবকের, জ্বলছে রাজ্য

সরকারি চাকরি ও শিক্ষা ক্ষেত্রে সংরক্ষণের দাবিকে সামনে রেখে মারাঠাদের আন্দোলন মঙ্গলবার তীব্র আকার ধারণ করল। সংরক্ষণ চেয়ে আন্দোলন শুরুর পর কাকাসাহেব শিণ্ডে নামে এক ২৭ বছরের যুবক গোদাবরী নদীতে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন। এই ঘটনা আন্দোলনে স্ফুলিঙ্গের কাজ করে। মঙ্গলবার মহারাষ্ট্র জুড়ে পালিত হচ্ছে বন্‌ধ। বন্‌ধের ডাক দিয়েছে মারাঠা সকল সমাজ। মুম্বই ও থানে বাদে সর্বত্রই বন্‌ধ পালিত হচ্ছে। তবে পরিবহণকে বন্‌ধের আওতার বাইরে রাখা হয়েছে। ফলে মুম্বইয়ের অবস্থা স্বাভাবিক থাকলেও ঔরঙ্গাবাদ সহ মারাঠওয়াড়া জ্বলছে।

তাঁদের দাবি পূরণে কাকাসাহেব শিণ্ডের গোদাবরীতে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হওয়ার পর এদিন ঔরঙ্গাবাদেও ২ যুবক আত্মহননের চেষ্টা করেন। বেশ কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। অনেক জায়গায় দোকানপাট খোলেনি। সংরক্ষণের দাবির পাশাপাশি বিক্ষোভকারীরা এদিন মৃত কাকাসাহেব শিণ্ডেকে শহিদের মর্যাদা প্রদান ও তাঁর পরিবারকে ৫০ লক্ষ টাকা আর্থিক সাহায্য প্রদানের দাবি জানিয়েছে। ইতিমধ্যেই কাকাসাহেবের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে জেলা প্রশাসন।

আন্দোলনের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ঔরঙ্গাবাদে। অবস্থা নিয়ন্ত্রণে আনতে ওয়াইফাইয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিন ঔরঙ্গাবাদের শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খাইরের গাড়িতেও হামলা হয়। কাকাসাহেব শিণ্ডের অন্ত্যেষ্টিকে কেন্দ্র করে উত্তেজনা চরমে ওঠে। এই আন্দোলন এখানেই থামবে না বলেও এদিন পরিস্কার করে দিয়েছে মারাঠা সকল সমাজ।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button