National

গোবরে মুড়ে সাপের বিষ ঝাড়ার চেষ্টা, মৃত মহিলা

ফের অন্ধবিশ্বাসের কাছে হার মানল বিজ্ঞান। কুসংস্কারের কোপে পড়ে অকালে প্রাণ হারালেন উত্তরপ্রদেশের বুলন্দশহরের বাসিন্দা দেবেন্দ্রী। মৃত মহিলার স্বামীর ভরসা ছিল ওঝার ওপর। তাই স্ত্রী যখন এসে তাঁকে জানান, জঙ্গলে রান্নার কাঠ কুড়োতে গিয়ে সাপে কামড়েছে, তখন স্ত্রীকে চিকিৎসকের কাছে না নিয়ে গিয়ে বাড়িতে ওঝা ডেকে আনেন ওই ব্যক্তি। ওঝা পরামর্শ দেয়, মোষের গোবরের স্তূপ দিয়ে পা থেকে মাথা অবধি ঢেকে ফেলা হোক সাপে কাটা মহিলাকে।

সেই নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেন ওই মধ্যবয়সী মহিলার স্বামী। গোবরের পাহাড়ে মহিলার পা থেকে মাথা পর্যন্ত ঢেকে দেওয়া হয়। মহিলার শরীর থেকে সাপের বিষ ঝাড়তে দুর্বোধ্য মন্ত্র আওড়াতে থাকে ওঝা। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই সেই অবান্তর চেষ্টা ব্যর্থ হয়। গোবরের স্তূপ সরিয়ে যতক্ষণে মহিলাকে বার করা হয়, ততক্ষণে সারা দেহে সাপের বিষ ছড়িয়ে যাওয়ায় ও বিকট গন্ধে দম আটকে মৃত্যু হয়েছে তাঁর।

এই ঘটনার পর কেটে গেছে বেশ কয়েক মাস। হালে আপাদমস্তক গোবরে মুড়ে সেই সাপে কাটা মহিলাকে সুস্থ করার চেষ্টা ও ওঝার ঝাড়ফুঁকের ছবি হাতে আসে স্থানীয় প্রশাসনের। এরপরই নড়েচড়ে বসেন সকলে। ঠিক সময়ে উপযুক্ত ব্যবস্থা নিলে হয়তো ওই মহিলা প্রাণে বেঁচে যেতেন। এমনটাই মনে করছেন বুলন্দশহরের পুলিশ আধিকারিকরা। ঘটনার তদন্ত শুরু হয়েছে।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button