National

বিনামূল্যে রেশন নিয়ে নতুন ঘোষণা প্রধানমন্ত্রীর

করোনার প্রথম ঢেউতে বিনামূল্যে রেশন চালু করেছিল কেন্দ্র। দেশের ৮০ কোটি মানুষ সেই সুবিধা পেয়েছিলেন। এবার ফের রেশন নিয়ে নয়া ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

সোমবার বিকেলে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী টিকা নিয়ে বড় ঘোষণা করেন। ১৮ বছরের উর্ধ্বে সকলকে বিনামূল্যে টিকাকরণের ঘোষণা করেন তিনি। ২১ জুন থেকে এই ব্যবস্থা চালু হতে চলেছে।

টিকা নিয়েই তাঁর বক্তব্য শেষের পর প্রধানমন্ত্রী জানান আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে তাঁর ঘোষণা করার আছে। তিনি জানান করোনার প্রথম ঢেউ গত বছর আছড়ে পড়ার পর কেন্দ্র দেশের ৮০ কোটি মানুষের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিল। এবার সেই সুবিধা বর্ধিত করল কেন্দ্র।

প্রধানমন্ত্রী এদিন জানিয়েছেন জুন থেকে দীপাবলি পর্যন্ত অর্থাৎ নভেম্বর মাস পর্যন্ত কেন্দ্র এই ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেবে।

প্রধানমন্ত্রী বলেন তিনি নিশ্চিত করতে চান যে দেশের একজনও যেন খালি পেটে না ঘুমোতে যান। আর সেজন্যই এই বন্দোবস্ত। গরীব কল্যাণ অন্ন যোজনা যেমন চলছে চলবে।


প্রধানমন্ত্রীর এই ঘোষণায় দেশের একটা বড় অংশের মানুষের অন্ন সংস্থানটা কিছুটা হলেও নিশ্চিত হল বলে মনে করছেন অনেকে।

করোনার দ্বিতীয় ঢেউ বহু মানুষের রোজগার কেড়ে নিয়েছে। বহু মানুষ বেকার হয়ে গেছেন। জানেননা পরিবার কীভাবে চলবে? এই অবস্থায় পরিবারের মুখে খাবার তুলে দেওয়াটাও চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে তাঁদের কাছে। প্রধানমন্ত্রীর এদিনের ঘোষণা দেশের একটা বড় অংশের মানুষের জন্য সুখবর বয়ে এনেছে।

Show Full Article
Back to top button