National

নাকের টিকা সফল হলে টিকা সমস্যা অনেকটা মিটবে, আশাবাদী প্রধানমন্ত্রী

দেশে যেসব টিকা তৈরি হচ্ছে ও যেসব টিকা ট্রায়াল পর্যায়ে রয়েছে সেগুলি সম্বন্ধে এদিন জাতির উদ্দেশ্যে ভাষণে বিস্তারিত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশে এখন ৭টি টিকা তৈরি হচ্ছে। এছাড়াও ২টি টিকা তার ট্রায়ালের চূড়ান্ত অবস্থায় রয়েছে। এছাড়াও একটি টিকা তৈরি হচ্ছে যাতে সূচ ফোটানোর দরকার পড়বে না। এটি নাকে স্প্রে করতে হবে। তাতেই হবে টিকাকরণ।

এই নাকের স্প্রে টিকার ট্রায়ালও দ্রুত এগোচ্ছে। প্রধানমন্ত্রী এদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে এমনই জানালেন।

প্রধানমন্ত্রী জানান নাকের এই টিকা যদি সফল হয় তাহলে দেশে টিকাকরণে আরও অনেকটা গতি আসবে। যা নিয়ে তিনি আশাবাদী।

প্রধানমন্ত্রী এদিন বলেন, ভারতে এখনও ২৩ কোটি মানুষকে টিকাকরণ হয়ে গেছে। তবে দেশে এই টিকাকরণের মধ্যেও টিকা নিয়ে নানা গুজব ছড়ানো চেষ্টা হয়েছে। মানুষকে ভুল বোঝানোর চেষ্টা হয়েছে। যা থেকে দেশের সাধারণ মানুষকে সতর্ক থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।


প্রধানমন্ত্রী বলেন, ভারতের কোউইন অ্যাপ নিয়ে সারা বিশ্বে চর্চা হচ্ছে। বিশ্বজুড়ে ভারতের টিকাকরণ কর্মসূচি নিয়েও কথা হচ্ছে।

তিনি আরও বলেন, বিশ্বের কিছু উন্নত দেশেই টিকাকরণ শুরু হয়েছে। অনেক দেশে টিকা আসার পরও এখনও সেখানে টিকাকরণ শুরু হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নিয়ম মাথায় রেখেই এ দেশে টিকাকরণ শুরু হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি এদিন দেশবাসীকে বোঝানোর চেষ্টা করেন যে দেশে প্রথমেই যদি ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকা দেওয়া না হত তাহলে পরিস্থিতি আরও কতটা সমস্যার হতে পারত।

এছাড়া অক্সিজেন প্রসঙ্গ নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর যে পরিমাণ অক্সিজেনের প্রয়োজন পড়েছিল তা ইতিহাসে কখনও পড়েনি।

Show Full Article
Back to top button