National

মায়ানগরীর রাজপথ থেকে চিরতরে হারিয়ে গেল এক ইতিহাস

এটা কেবল একটি যান নয়, মায়ানগরীর অন্যতম গৌরব। একটি শহরকে মনে রাখার মত যে গুটিকয়েক নিদর্শন থাকে এটি তার একটি ছিল। যা চিরতরে হারিয়ে গেল সোমবার থেকে।

মায়ানগরী মুম্বই বিখ্যাত তার সিনেমা শিল্পের জন্য। তার বাণিজ্যনগরী তকমার জন্য। তার আরবসাগরের জন্য। গেটওয়ে অফ ইন্ডিয়া, লোকাল ট্রেনের জন্য। আর বিখ্যাত তার আইকনিক ট্যাক্সি কালি পিলির জন্য। কালি অর্থাৎ কালো আর পিলি অর্থাৎ হলুদ। এই ২ রংয়ের প্রিমিয়ার পদ্মিনী গাড়ি ছিল মুম্বই শহরের বহুকালের গৌরব।

এটাই ছিল শহরের রাজপথে একপ্রান্ত থেকে অন্য প্রান্তে মানুষকে পৌঁছে দেওয়ার বড় ভরসা। ইতিমধ্যেই মুম্বইয়ের রাস্তা থেকে বিদায় নিয়েছে দোতলা বাস। যা বেস্ট চালাত। এবার মুম্বইয়ের রাজপথ থেকে চিরতরে বিদায় নিল কালি পিলি ট্যাক্সি।

সোমবার থেকে এই ট্যাক্সি আর চলছে না মুম্বই শহরে। বন্ধ করে দেওয়া হল এই ট্যাক্সির চলাচল। গাড়িগুলি সব পুরনো হওয়ায় এই সিদ্ধান্ত। ২০০৩ সালে মুম্বই শহরের সর্বশেষ কালি পিলি ট্যাক্সির নথিভুক্তিকরণ হয়েছিল।

কালি পিলি ট্যাক্সি নিয়ে অনেকের অনেক ক্ষোভও ছিল। এইসব ট্যাক্সি অতিরিক্ত ভাড়া চেয়ে বসে, মিটার ঠিকঠাক হয়না এবং এমন নানা অভিযোগ। অনেকেই ইদানিং তাই অ্যাপ ক্যাবের দিকে ঝুঁকেছিলেন।

কিন্তু তারপরেও মুম্বই শহরের যে কয়েকটি হাতে গোনা পুরাতনি স্পর্শ বেঁচে ছিল তার একটি অবশ্যই এই কালি পিলি। যা এদিন থেকে আর কখনও মুম্বইয়ের রাস্তায় দেখতে পাওয়া যাবেনা।

কালি পিলি মুম্বইয়ের রাস্তা থেকে হারিয়ে যাওয়া কেবল একটা সিদ্ধান্ত নয়, শহরের ইতিহাসের একটি উজ্জ্বল অধ্যায়ের অবসান। মুম্বইয়ের বাসিন্দারা বহুকাল এই কালি পিলি ট্যাক্সির কথা ভুলবেন না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button