World

এই মরসুমে এই প্রথম মৃত্যু দেখল এভারেস্ট

এই মরসুমে ইতিমধ্যেই শতাধিক পর্বতারোহী এভারেস্টের চুড়ো ছুঁয়েছেন। কিন্তু কোনও মৃত্যু ছিলনা। এবার হল। এভারেস্ট দেখল এই মরসুমের প্রথম মৃত্যু।

বিশ্বের উচ্চতম শৃঙ্গ এভারেস্ট জয় করা সব পর্বতারোহীর কাছেই স্বপ্ন। প্রতি বছর বিশ্বের বিভিন্ন কোণা থেকে পর্বতারোহীরা ছুটে আসেন এভারেস্ট জয়ের আশায়। কেউ সফল হন, কেউ হন না।

এবার নেপালেও করোনার দ্বিতীয় ঢেউ দাপট দেখাচ্ছে। তার মধ্যেই অবশ্য শুরু হয়েছিল এভারেস্ট অভিযান। এভারেস্টে চড়া শুরু হওয়ার পর থেকে এই মরসুমে ইতিমধ্যেই শতাধিক পর্বতারোহী এভারেস্টের চূড়া স্পর্শ করে নেমে এসেছেন।

সেই স্বপ্ন পূরণ করতেই এভারেস্টর মাথায় পৌঁছতে পাড়ি দিয়েছিলেন সুইৎজারল্যান্ড ও আমেরিকার ২ পর্বতারোহীও। কিন্তু তাঁদের আর বাড়ি ফেরা হল না।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সুইস পর্বতারোহী এভারেস্টের চূড়া ছুঁয়ে যখন নামছিলেন তখন তাঁর শারীরিক সমস্যা শুরু হয়। শ্বাসকষ্টও হচ্ছিল।


সেই শারীরিক সমস্যাই তাঁর জীবন কেড়ে নেয়। মার্কিন যুক্তরাষ্ট্রের পর্বতারোহী ছিলেন ৪ নম্বর ক্যাম্পে। সেখান থেকে তাঁর চূড়া স্পর্শ করতে এগোনোর কথা ছিল।

কিন্তু তার আগেই তাঁর স্নো ব্লাইন্ডনেস হয়। সেইসঙ্গে শুরু হয় ক্লান্তি থেকে শারীরিক সমস্যা। যা তাঁরও প্রাণ কেড়ে নেয়। এই প্রথম এই মরসুমে এভারেস্ট জয় করতে গিয়ে কোনও পর্বতারোহীর মৃত্যু হল।

এদিকে এর আগেই কাঠমান্ডুর একটি হাসপাতাল দাবি করেছিল যে তাদের কাছে আনা এভারেস্ট অভিযানে যাওয়া কয়েকজন অসুস্থ পর্বতারোহীর দেহে করোনার অস্তিত্ব মিলেছে। যদিও সেই দাবি নাকচ করে দেয় নেপাল সরকার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button