SciTech

বাড়িতে তৈরি বিমানে পরিবার নিয়ে বিদেশ ভ্রমণ, বিমানের নাম রাখলেন মেয়ের নামে

গত আড়াই বছরের মধ্যে প্রথম দেড় বছরে এক এমন পরিস্থিতি গিয়েছে যে অনেকটা সময় গৃহবন্দি থেকেছেন মানুষজন। কেউ কেউ সেই সময়কে দারুণভাবে ব্যবহার করেছেন।

ভারতের বাসিন্দা হলেও চাকরি সূত্রে তাঁকে থাকতে হয় ব্রিটেনে। সেখানে ফোর্ড নামে বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক সংস্থার উচ্চপদেই রয়েছেন তিনি। সেখানে স্ত্রী ও ২ কন্যার সঙ্গে বাকিদের মত তিনিও লকডাউনে গৃহবন্দি হয়ে পড়েন।

বাড়ি থেকে বার হওয়ার উপায় নেই। অফিসও যেটুকু যা তা ওই বাড়ি থেকেই করা। ফলে আচমকাই ব্যস্ত জীবনে অফুরন্ত সময় এসে গেল।

এই সময়টা অনেকেই টিভি, মোবাইল, ওটিটি-তে ব্যয় করেছেন। কেউ ডুবে থেকেছেন বইয়ের পাতায়। পরিবারের সঙ্গেও অনেক বেশি সময় কাটাতে পেরেছেন সকলে। কেরালার বাসিন্দা অশোক আলিসেরিল থামারক্ষণ কিন্তু একটু অন্যভাবে ব্যয় করেন এই অফুরান সময়।

তিনি ২০১৮ সালে বিমান চালনার লাইসেন্স পেয়ে যান। তারপর পরিবার নিয়ে বেড়াতে গেলে তিনি একটি ২ আসন বিশিষ্ট বিমান ভাড়া নিয়ে নিতেন। তারপর তা চালিয়ে ঘুরে বেড়াতেন।

এখন তাঁর ছোট মেয়ের জন্মের পর তাঁর ৪ আসনের বিমান পেলে সুবিধা হয়। কিন্তু ৪ আসনের বিমান ভাড়া পাওয়া দুষ্কর। যদিও বা পাওয়া যায় তাহলেও তা পুরনো।

তাই অশোক স্থির করলেন তিনি নিজেই একটি বিমান তৈরি করে নেবেন। এক্ষেত্রে তাঁর কর্মসূত্রে একটি ছোট বিমান তৈরির সংস্থার কারখানায় যাওয়ার অভিজ্ঞতা কাজে লেগে যায়। তিনি বিমান তৈরির প্রয়োজনীয় উপকরণ অর্ডার করে দেন।

১৮ মাসের লড়াইয়ের পর অশোক অবশেষে বিমান তৈরিতে সফল হন। একটি ৪ আসনের বিমান তিনি বাড়িতেই বানিয়ে ফেলেন। তারপর সেটা নিয়েই হালে আকাশে ডানা মেলেন স্ত্রী ও ২ কন্যাকে নিয়ে।

চালকের আসনে ছিলেন অশোক নিজেই। জার্মানি, চেক প্রজাতন্ত্র এবং অস্ট্রিয়ায় নিজের তৈরি বিমান নিয়েই বেড়িয়ে আসেন তিনি। বিমানটি তৈরি করতে তাঁর খরচ হয় ১ কোটি টাকার কিছু বেশি।

Show More

Leave a Reply

Your email address will not be published.