Kolkata

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক হবে কী, জট কাটাতে অন্য পথে সরকার

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা কী এ রাজ্যে হবে? এই প্রশ্নের উত্তর এখনও বিশবাঁও জলে। তারই উত্তর খুঁজতে একদম অন্য পথে হাঁটল রাজ্যসরকার।

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হওয়ার পর মুখ্যমন্ত্রী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ কাটাতে ঘোষণা করেছিলেন ২টি পরীক্ষাই হবে। নিজের নিজের স্কুলে দেড় ঘণ্টার পরীক্ষা দিতে হবে। কেবল মূল বিষয়ের পরীক্ষা হবে।

যাবতীয় করোনাবিধি মেনেই নেওয়া হবে পরীক্ষা। কবে হবে তাও জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কেবল ঘোষণা হয়নি পরীক্ষা সূচি।

কিন্তু মুখ্যমন্ত্রীর এই ঘোষণার কয়েকদিনের মধ্যেই সিবিএসই এবং আইসিএসই বোর্ডের পরীক্ষা এ বছর হবে না বলে ঘোষণা হয়। সেই ঘোষণার পর কয়েকটি রাজ্যও জানিয়ে দিয়েছে তাদের রাজ্যের বোর্ডের পরীক্ষাও এ বছর হচ্ছেনা।

এরপরই এ রাজ্যে প্রশ্ন উঠতে শুরু করে তবে কী এখানেও পরীক্ষা সেই বন্ধই হবে। নাকি মুখ্যমন্ত্রীর ঘোষণা মতই পরীক্ষা হবে?


প্রশ্ন আরও ঘোরাল হয় যখন পরীক্ষার সূচি ঘোষণার কথা থাকলেও তা করা হল না। বরং একটি কমিটি গড়ে তাদের কাছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে মতামত চাওয়া হল।

রাজ্যসরকার এই পর্যন্ত এগোনোর পর ছাত্রছাত্রী ও অভিভাবকরা যখন অপেক্ষায় যে কমিটি কী সিদ্ধান্ত নেয়, তখনই রবিবার একদম অভিনব রাস্তায় হাঁটল রাজ্যসরকার।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক হবে কিনা সে বিষয়ে পড়ুয়া, অভিভাবক ও সাধারণ মানুষের দরবারে এল রাজ্য শিক্ষা দফতর। এই ২টি পরীক্ষা হবে কিনা? হলে কীভাবে হওয়া উচিত? না হলেই বা মূল্যায়ন কেমন ভাবে হওয়া উচিত? এগুলি নিয়ে সাধারণ মানুষের মতামত চেয়েছে তারা। সোমবার দুপুর ২টোর মধ্যে এ বিষয়ে মতামত জানাতে পারবেন সকলে।

মতামত জানানোর জন্য ৩টি ই-মেল অ্যাড্রেস দেওয়া হয়েছে। সেখানেই ই-মেল করে মতামত জানাতে হবে।

৩টি ই-মেল অ্যাড্রেস হল, পিবিএসএসএম.এসপিও অ্যাট জিমেল ডট কম, কমিশনারস্কুলএডুকেশন অ্যাট জিমেল ডট কম এবং ডব্লিউবিএসএসইডি অ্যাট জিমেল ডট কম।

Show Full Article
Back to top button