Kolkata

অবসর নিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, নতুন মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের নাম ঘোষণা

আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য টানাপোড়েনে ইতি পড়ল। অবসর নিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্যের নতুন মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের নাম ঘোষণা করা হল।

খাতায় কলমে ৩১ মে ছিল তাঁর অবসরের দিন। তবে হালেই তাঁকে আরও ৩ মাসের জন্য এক্সটেনশন দেয় সরকার। তারপর আচমকাই দিল্লি থেকে আলাপন বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠিয়ে জানানো হয় তিনি যেন সোমবারই দিল্লির নর্থ ব্লকে এসে কাজে যোগ দেন।

কেন্দ্রের এই পদক্ষেপে ক্ষুব্ধ রাজ্যের মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে এই চিঠি ফেরানোর আবেদন করেন। সোমবার সকালে প্রধানমন্ত্রীকেও চিঠি দেন।

মুখ্যমন্ত্রীর দাবি, এরপরই নবান্নে এসে আলাপন বন্দ্যোপাধ্যায় এই কাজ থেকে অব্যাহতি চান। তাঁর অবসরের দিনই তিনি অবসর গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। মুখ্যমন্ত্রী জানান তিনি আলাপন বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছাকে সম্মান জানিয়ে সেকথা মেনে নেন।

আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর গ্রহণের পর কার্যত কেন্দ্রের সঙ্গে রাজ্যের এই দড়ি টানাটানিতে ইতি পড়ল।


এদিকে মুখ্যসচিব পদে না থাকলেও আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রীর মুখ্যউপদেষ্টা পদে নিয়োগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৩ বছর এই পদে থাকবেন আলাপনবাবু। মঙ্গলবার থেকেই নতুন দায়িত্ব হাতে তুলে নিচ্ছেন তিনি।

আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর গ্রহণের পরই রাজ্যের মুখ্যসচিব পদে নিযুক্ত করা হল হরিকৃষ্ণ দ্বিবেদীকে। স্বরাষ্ট্রসচিব পদে নিযুক্ত হলেন বিপি গোপালিকা।

Show Full Article
Back to top button