Kolkata

প্রকাশিত হল মাধ্যমিকের পরীক্ষাসূচি, উচ্চমাধ্যমিকের সূচিতে বদল

করোনার জন্য মাধ্যমিক যে এবার পিছিয়ে গিয়েছে তা আগেই ঘোষণা হয়েছিল। শনিবার প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার কবে কোন পরীক্ষা তার তালিকা।

কলকাতা : করোনার কারণে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে জুনে হবে। একথা আগেই ঘোষণা হয়েছিল। কিন্তু কবে কোন পরীক্ষা হবে তা ঘোষণা হয়নি। সেটা হল শনিবার।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে এবার মাধ্যমিক শুরু হচ্ছে ১ জুন। পরীক্ষা চলবে ১০ জুন পর্যন্ত। কবে কোন পরীক্ষা হবে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

তালিকা অনুযায়ী ১ জুন থাকছে প্রথম ভাষার পরীক্ষা। ২ জুন দ্বিতীয় ভাষা, ৩ জুন ভূগোল, ৫ জুন ইতিহাস, ৭ জুন অঙ্ক, ৮ জুন জীবন বিজ্ঞান, ৯ জুন ভৌত বিজ্ঞান, ১০ জুন ঐচ্ছিক বিষয়।

ইতিহাস ও অঙ্ক পরীক্ষার আগে ১ দিন করে সময় পাচ্ছে পরীক্ষার্থীরা। এবার করোনার জন্য ৩ মাস করে পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা।


Kolkata News
ফাইল : মধ্যশিক্ষা পর্ষদ

ফেব্রুয়ারি ও মার্চ মাসে হয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার শুধু করোনা বলেই নয়, এবার বিধানসভা নির্বাচনও রয়েছে এপ্রিল বা মে মাসে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি আগেই প্রকাশিত হয়েছে। সেই তালিকামত ১৫ জুন থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সূচি অনুযায়ী ৩০ জুন পর্যন্ত পরীক্ষা চলার কথা ছিল।

শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান ৩০ জুন আদিবাসীদের হুল উৎসব রয়েছে। ওইদিন পরীক্ষা পড়ার বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরে পড়েছে। তাঁরও নজরে পরেছে বিষয়টি। তাই তিনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে বিষয়টি জানিয়েছেন। যাতে সেইদিন পরীক্ষার দিন বদল করা হয়। তবে ৩০ জুনের বদলে কবে ওইদিনের পরীক্ষাগুলি গ্রহণ করা হবে তা ঘোষণা হয়নি।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মগুলি যা ছিল তাই থাকছে। হলে বসেই পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। শুধু পরীক্ষাটাই যা পিছিয়ে গেছে। করোনার কারণে এই পরীক্ষা পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত আগেই গ্রহণ করা হয়েছিল।

ফলে এ বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দিতে চলা পরীক্ষার্থীরা অনেকটা সময় তৈরি হওয়ার জন্য অতিরিক্ত পেল। যা তাদের আরও ভাল করে নিজেদের তৈরি করার সুযোগ করে দিল।

Show Full Article
Back to top button