World

অতিমারির মধ্যেও এভারেস্টে রেকর্ড গড়লেন কামি রিটা

অতিমারির কবলে গোটা বিশ্ব। ভারতের পরিস্থিতি শোচনীয় বললেও কম বলা হয়। এই অবস্থার মধ্যেও এক সুখবর বয়ে এনে দিলেন কামি রিটা শেরপা।

এভারেস্টের আবহাওয়া ভাল হতে শুরু করেছে। তৈরি হয়েছে এভারেস্টে চড়ার অনুকূল পরিস্থিতি। এই অবস্থায় গত শুক্রবার প্রথম কয়েকজন পর্বতারোহী এবছর এভারেস্টের চূড়া ছুঁলেন। তাঁদের মধ্যে ছিলেন নেপালেরই পর্বতারোহী কামি রিটা শেরপা।

পর্বতারোহণ জগতে কামি রিটা শেরপা একটা প্রসিদ্ধ নাম। এবার তিনি এভারেস্টের চূড়া ছুঁলেন বটে তবে তা প্রথমবারের জন্য নয়। যেখানে অনেক পর্বতারোহীর কাছেই এভারেস্টে চড়া একটা স্বপ্ন। একবার সেই চূড়া ছুঁতে পারলে নিজেকে ধন্য মনে করেন অনেকে। সেখানে কামি এবার নিয়ে ২৫ বার চড়লেন এভারেস্ট।

১৯৯৪ সালে প্রথমবার এভারেস্টে চড়েন তিনি। সেই শুরু। তারপর ১৯৯৪ থেকে ২০২১ সাল, ২৮ বছরে ২৫ বার হেলায় এভারেস্ট চড়ে ফেললেন কামি। গড়লেন রেকর্ডও।

তিনিই প্রথম কোনও মানুষ যিনি ২৫ বার এভারেস্টের চূড়া ছুঁলেন। আগের রেকর্ডও তাঁরই ছিল। ২৪ বারের। এবার নিজেই নিজের রেকর্ড ভাঙলেন কামি। গড়লেন নতুন রেকর্ড।

কামির এই সাফল্যের কথা জানানোর পাশাপাশি নেপালের পর্যটন দফতরের তরফে আরও বলা হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে যে এভারেস্টেও নাকি থাবা বসিয়েছে করোনা। অনেক পর্বতারোহী করোনা আক্রান্ত হওয়ায় মাঝপথ থেকে ফিরে এসেছেন।

এই খবর একেবারেই ভুল বলে দাবি করেছে নেপালের পর্যটন দফতর। তাদের দাবি, এমন একটাও ঘটনা ঘটেনি। তাই মিডিয়া যেন আতঙ্ক না ছড়ায় সে অনুরোধও করেছেন নেপালের পর্যটন দফতরের মুখপাত্র মীরা আচার্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More