Feature

এসি কামরাগুলি ট্রেনের মাঝামাঝি অংশে কেন থাকে, রয়েছে গুরুত্বপূর্ণ কারণ

যদি পুরো ট্রেনটিই এসি কামরার না হয় তাহলে বাকি দূরপাল্লার ট্রেনে এসি কামরাগুলি মাঝখানে পড়ে। এর পিছনে কিন্তু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

ভারতীয় রেলে সফর করলে এসি কামরা তো নজরেই পড়ে। অনেকেই তাতে সফরও করেন। রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস বা দুরন্ত এক্সপ্রেস সহ বেশ কিছু ট্রেন রয়েছে, যে ট্রেনগুলি পুরোটাই এসি। কিন্তু এছাড়াও অনেক দূরপাল্লার ট্রেন রয়েছে যেখানে সাধারণ কামরা, স্লিপার কামরা এবং এসি কামরা, সবই থাকে।

এই সব ট্রেনে একটা বিষয় অনেকেরই নজরে পড়ে যে ট্রেনগুলির ক্ষেত্রে এসি কামরা যে কটি থাকে তা ট্রেনের মাঝামাঝি অংশে থাকে। দেখা যায় সাধারণভাবে ট্রেনের ইঞ্জিনের পিছনে থাকে সাধারণ কামরা, লাগেজ কামরা, স্লিপার কামরা, তারপর এসি কামরা, তারপর ফের স্লিপার কামরা, জেনারেল কামরা এবং সব শেষে গার্ড রুম।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এখন প্রশ্ন হল কেন এসি কামরা ট্রেনের মাঝামাঝি রাখা হয়। কেন শেষে বা প্রথমে নয়! এর কারণ লুকিয়ে আছে স্টেশনে। অধিকাংশ স্টেশনেই দেখা যায় স্টেশন থেকে বার হওয়ার জায়গাটা হয় স্টেশনের মাঝামাঝি জায়গায়।

প্ল্যাটফর্মে ট্রেন দাঁড়ানোর পর ট্রেনের মাঝামাঝি অংশ তাই স্টেশনে ঢোকা বা বার হওয়ার দরজার সামনে পড়ে। যাতে এসি কামরার যাত্রীদের স্টেশন থেকে বার হওয়ার জন্য বেশি পরিশ্রম করতে না হয়, প্ল্যাটফর্মের অনেকটা অংশ হেঁটে পার করতে না হয়, সেকথা মাথায় রেখেই ট্রেনের মাঝামাঝি অংশে ট্রেনের এসি কামরা রাখা হয়।

প্রসঙ্গত এক সময় যখন স্টিম ইঞ্জিনে ট্রেন ছুটত তখনও উচ্চশ্রেণির কামরাগুলি ইঞ্জিন থেকে অনেকটা দূরে রাখা হত, যাতে ইঞ্জিনের প্রবল শব্দে যাত্রীদের অসুবিধা না হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *