Feature

দেশের প্রথম রেললাইনটি কোথায় পাতা হয় জানলে অবাক হবেন

দেশজুড়ে রেললাইন এখন গুনে শেষ করা মুশকিল। এত লাইন জালের মত ছড়িয়ে আছে। কিন্তু দেশের প্রথম রেললাইন কোথায় পাতা হয়েছিল তা জানেন কি?

দেশের বিভিন্ন প্রান্তে এখন মানুষের পৌঁছে যেতে সমস্যা হয়না। রেলে চড়ে সেখানে পৌঁছে যাওয়া যায়। বিমানেও চাইলে সব জায়গায় পৌঁছনো সম্ভব নয়। কিন্তু রেলে তা সম্ভব।

এখন তো রেললাইন গুনে শেষ করা যায়না। কিন্তু এই দেশের বুকে প্রথম রেললাইন পাতার কাহানি কিন্তু ইতিহাস। এমন এক ইতিহাস যা দেশের পরিবহণ মানচিত্রটাই বদলে দিয়েছিল। মানুষ পেয়েছিলেন এক এমন যান যা একমাসের পথ একদিনে অতিক্রম করছিল সে সময়।

দেশের প্রথম রেললাইন পাতা শুরু হয় ১৮৪৭ সালের ২১ অগাস্ট। সে সময় গ্রেট ইন্ডিয়া পেনিনসুলা রেলওয়ে এই রেললাইন পাতার দায়িত্ব নেয়। তাদের রেললাইন পাতার কাজে সবরকম সাহায্য দিয়েছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

দেশের প্রথম রেললাইন পাতার কাজ শুরু হওয়ার পর ৫৬ কিলোমিটার পথে রেললাইন পাতা হয়। এই রেললাইন পাতার কাজের চিফ রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ছিলেন জেমস বার্কলে। তাঁর তত্ত্বাবধানে এই রেললাইন পাতা হয় তৎকালীন বম্বে থেকে খান্দেশ ও বেরার পর্যন্ত।


পরে সেই লাইন পুনে পর্যন্ত টেনে নিয়ে গিয়ে দেশের প্রথম ট্রেন চালু হয় ১৮৫৩ সালে। সে সময় রেললাইন পাতার কাজ ছিল সপ্তম আশ্চর্যের মত। বহু মানুষ ভিড় জমাতেন মাটিতে কি পাতা হচ্ছে তা দেখার জন্য।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button