National

যশ মোকাবিলায় তৈরি বায়ুসেনার বিমান, হেলিকপ্টার, তৈরি নৌসেনাও

বুধবার আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় যশ। যার মোকাবিলায় এবার একগুচ্ছ পদক্ষেপ করল ভারতীয় বায়ুসেনা। কলকাতায় পৌঁছল দল। এল ত্রাণ। তৈরি হেলিকপ্টার।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় যশ। যা মঙ্গলবারই অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। তার আগেই অবশ্য রাজ্য প্রশাসনের তরফে এর মোকাবিলায় উদ্যোগ নেওয়া শুরু হয়ে গেছে পুরোদমে।

এদিকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশের কথা রয়েছে যশ-এর। তাই এই অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ের তাণ্ডবের মোকাবিলায় তৈরি ভারতীয় বায়ুসেনাও। ভারতীয় বায়ুসেনার তরফে একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

ইতিমধ্যেই কলকাতা, ভুবনেশ্বর ও পোর্ট ব্লেয়ারে মোট ৯৫০ জন এনডিআরএফ কর্মীকে তাদের বিমানে এনে নামিয়েছে ভারতীয় বায়ুসেনা। সঙ্গে এসেছে ৭০ টন ত্রাণ সামগ্রি।

এছাড়া এই ৩ শহরে ১৬টি পণ্যবাহী বিমান ও ২৬টি হেলিকপ্টার ইতিমধ্যেই পৌঁছে গেছে। সেগুলি রাখা রয়েছে যে কোনও প্রয়োজনে ব্যবহার করার জন্য।

ভারতীয় নৌসেনার নতুন বিভাগ হিউম্যানিটেরিয়ান অ্যাসিসট্যান্স অ্যান্ড ডিজাস্টার রিলিফ তাদের ১০টি দল কলকাতা ও ভুবনেশ্বরে পাঠিয়েছে। ৫টি দল গেছে পোর্ট ব্লেয়ারে।

এছাড়া ৪টি ডুবুরি দল ও ১০টি বন্যা ত্রাণ দল পাঠানো হয়েছে কলকাতা, ভুবনেশ্বর ও চিল্কায়।

এছাড়া সেনাবাহিনীর তরফেও রাজ্য প্রশাসনগুলির সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। যে কোনও প্রয়োজনে তারা যাতে ঝাঁপিয়ে পড়তে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button