National

৯টি যুদ্ধজাহাজ ১৪টি যুদ্ধবিমান তোলপাড় করছে আরবসাগরের জল

আরবসাগরের ওপর ভেঙে পড়া ভারতীয় যুদ্ধবিমানের দ্বিতীয় পাইলটের খোঁজে আরবসাগরের জল তোলপাড় করে ফেলছে ভারতীয় নৌসেনা। কিন্তু ৩ দিন পরও তাঁর খোঁজ নেই।

পানাজি : জল তোলপাড় করে ফেলেও ৩ দিন পর খোঁজ মিলল না নিখোঁজ পাইলটের। আরবসাগরের বিপুল জলরাশির মাঝে কোথায় যে তিনি হারিয়ে গেলেন তা বোঝা যাচ্ছে না।

তন্নতন্ন করে খোঁজ চলছে। কিন্তু সাগরের জল অসীম। তার মাঝে কাউকে এভাবে খুঁজে পাওয়া সহজ কথা নয়। যত সময় যাচ্ছে ততই তাঁকে জীবিত উদ্ধারের আশা কমছে।

ইতিমধ্যেই ৩ দিন কেটে গেছে। ভারতীয় নৌসেনার তরফে ৯টি যুদ্ধজাহাজকে নিখোঁজ পাইলটকে খুঁজে বার করতে কাজে লাগানো হয়েছে। যা আরবসাগরের জলরাশি চষে ফেলছে।

এছাড়া আকাশপথেও গোটা আরবসাগর জুড়ে পাইলটের খোঁজ চালাচ্ছে ১৪টি যুদ্ধবিমান। পাইলটের খোঁজে নেমেছে কোস্টাল পুলিশ ও মেরিন পুলিশ। এমনকি মৎস্যজীবীদের কাছেও খোঁজখবর নেওয়ার কাজ চলছে।

ভেঙে পড়া মিগ-২৯কে বিমানের কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করা সম্ভব হয়েছে। জ্বালানি ট্যাঙ্ক ইঞ্জিন, উইং ইঞ্জিন, ল্যান্ডিং গিয়ার, টার্বো চার্জার সহ বেশ কিছু অংশ পাওয়া গিয়েছে।

১ জন পাইলটকে বিমানটি ভেঙে পড়ার পরই তল্লাশিতে গিয়ে উদ্ধার করে ভারতীয় নৌসেনা। কিন্তু দ্বিতীয় পাইলট যে কোথায় গেলেন তা এখনও বোঝা যাচ্ছেনা।

গত বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ আরবসাগরের বুকে ভেসে চলা ভারতের যুদ্ধবিমান পরিবহণে সক্ষম যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্য থেকেই আকাশে ওড়ে এই ভারতীয় যুদ্ধবিমান। মূলত যা ব্যবহার হয় অনুশীলনের কাজে।

সেই মিগ-২৯কে যুদ্ধবিমানে ছিলেন ২ পাইলট। অনুশীলনের জন্যই আকাশে ওড়েন তাঁরা। কিন্তু কিছুক্ষণের মধ্যেই আরবসাগরের ওপরই ভেঙে পড়ে বিমানটি।

বিমানটি আরবসাগরের ওপরই ভেঙে পড়ে। দ্রুত শুরু হয় উদ্ধারকাজ। দুর্ঘটনা যেখানে ঘটে সেখানে বড় এলাকা জুড়ে সাগরে তল্লাশি চলে। সেই তল্লাশি চালাতে গিয়েই ১ জন পাইলটকে উদ্ধার করতে সক্ষম হয় ভারতীয় নৌসেনা। কিন্তু দ্বিতীয় জনের খোঁজ বৃহস্পতিবারের পর থেকে শনিবার পর্যন্ত মেলেনি। তাঁর খোঁজে তন্ন তন্ন করে তল্লাশি জারি রয়েছে। এদিকে পুরো ঘটনা কীভাবে ঘটল তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছে সরকার।

অনুশীলনের জন্য মিগ ব্যবহার করতে গিয়ে এই প্রথম নয়, এর আগেও বেশ কয়েকবার দুর্ঘটনার কবলে পড়েছেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা। যদিও অনুশীলনের জন্য মিগ ব্যবহার তার জন্য বন্ধ হয়নি। এবার ফের দুর্ঘটনা ঘটল সেই মিগ নিয়ে উড়তে গিয়েই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button