National

গ্রামের ধারে ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান

বায়ুসেনার বিমান মিগ-২৯ ফের দুর্ঘটনার কবলে পড়ল। মিগ-২৯ ভেঙে পড়ার ঘটনা এটাই প্রথম নয়। একটি গ্রামের কাছে ভেঙে পড়ে বিমানটি।

গত বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনার একটি আধুনিক হেলিকপ্টার এমআই-১৭ গন্তব্যে পৌঁছনোর আগেই খারাপ আবহাওয়া ও যান্ত্রিক ত্রুটির কারণে সিকিমের একটি মাঠে জরুরি অবতরণে বাধ্য হয়। ৬ জন বায়ুসেনা কর্মীই অবশ্য সুরক্ষিত ছিলেন। একজন সামান্য চোট পান। হেলিকপ্টারটি জরুরি অবতরণের ফলে ক্ষতিগ্রস্ত হয়। সেই রেশ কাটতে না কাটতেই দুর্ঘটনার কবলে পড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২৯। একটি গ্রামের কাছে ভেঙে পড়ে বিমানটি।

শুক্রবার সকাল জলন্ধরের একটি বায়ুসেনা ঘাঁটি থেকে ওড়ে মিগটি। অনুশীলনের কাজেই ব্যবহার হচ্ছিল এই যুদ্ধবিমানটি। আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই তা দুর্ঘটনার শিকার হয়। বায়ুসেনার তরফে একটি বিবৃতিতে জানানো হয়, বেলা পৌনে ১১টা নাগাদ বিমানটি দুর্ঘটনার শিকার হয়। পাইলট বিমানটি নিয়ন্ত্রণ করার অনেক চেষ্টা চালিয়েও ব্যর্থ হন। বিমানটি ভেঙে পড়লেও পাইলট শেষ মুহুর্তে বিমান থেকে বেরিয়ে আসতে সমর্থ হন। তিনি সুস্থ আছেন।

কেন বিমানটি যান্ত্রিক ত্রুটির শিকার হল তা তদন্ত সাপেক্ষ। দুর্ঘটনার তদন্তেরও নির্দেশ দিয়েছে বায়ুসেনা। এদিকে বিমান ভেঙে পড়ার ক্ষেত্রে অন্য একটি আশঙ্কা থেকেই যায়। সেটি ভেঙে লোকালয়ের ওপর পড়লে বড় ধরনের বিপদ ঘটতে পারে। এদিন বিমানটি পঞ্জাবের নওয়ানশহর জেলার রুরকি কলন গ্রামের কাছে ভেঙে পড়ে। তবে বিমানটি ফাঁকা জায়গায় পড়ায় কোনও বিপদ হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button