Sunday , September 22 2019
India National Cricket Team
সাংবাদিক সম্মেলনে বিরাট কোহলি ও রবি শাস্ত্রী, ছবি - আইএএনএস

আজ শুরু, ওয়েস্ট ইন্ডিজের মাঠে কী সাফল্য পাবে শাস্ত্রী-কোহলি বোঝাপড়া

বিশ্বকাপ শেষ। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ভারতীয় দল। কিন্তু সেটা ছিল ইংল্যান্ডের মাঠ, ইংল্যান্ডের আবহাওয়া। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে তাদের আবহাওয়ায়, তাদেরই মাটিতে ক্যারিবিয়ানদের পরাস্ত করা কিন্তু এতটা সহজ নয়। তারওপর ক্যারিবিয়ান দলটাই টি-২০-র জন্য যেন তৈরি। টি-২০-তে যেমন খেলোয়াড় প্রয়োজন হয় ক্যারিবিয়ান দলটায় তেমন খেলোয়াড় ভরা। যদিও ধারে ভারে ভারত এগিয়ে। এগিয়ে খতিয়ানের দিক থেকেও। আইসিসি টি-২০ ব়্যাঙ্কিং অনুযায়ী ভারতের থেকে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ। ভারত ৫ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজ ৯ নম্বরে। কিন্তু এসব খতিয়ান মাঠে কাজ করেনা।

বিশ্বকাপের হতাশা এখনও কাটাতে পারেনি ভারতীয় দল। কাটাতে পারেননি ভারতবাসীও। তাই বিশ্বকাপ শেষের পর ভারতের প্রথম ম্যাচটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি-২০-তে পরাস্ত করতে পারলে অনেকটাই মনোবল ফিরে পাবে ভারত। অন্যদিকে ভারতীয় দলে তারুণ্যের এবার ছড়াছড়ি। অভিজ্ঞতার চেয়ে তারুণ্যকেই বেশি জোর দিয়েছেন নির্বাচকরা। অন্যদিকে বিদায়ের মুখে থাকা কোচ রবি শাস্ত্রীর জন্যও এটা বড় পরীক্ষা।

ভারতীয় দলের কোচ থেকে ২ বার বিশ্বকাপে দল নিয়ে যাওয়ার সুযোগ পেয়েছেন শাস্ত্রী। ২ বারই সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত। কঠোর সমালোচনা হয়েছে শাস্ত্রী ও তাঁর সহযোগীদের নিয়ে। যাঁদের শাস্ত্রীই বোলিং কোচ, ব্যাটিং কোচ করে নিয়ে আসেন। ভারতীয় দলে নতুন কোচ আসার আগে হয়তো শাস্ত্রীর জন্য এটাই ভারতীয় দলকে নিয়ে শেষ সফর। এদিকে শাস্ত্রীকেই তাঁর পছন্দ বলে আগ বাড়িয়ে ঘোষণা করে বসে আছেন বিরাট। যা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। এই পরিস্থিতিতে তাঁর ভক্ত বিরাট কোহলিকে নিয়ে শাস্ত্রী ভারতীয় দলকে কতটা সাফল্য এনে দিতে পারেন আপাতত সেদিকে চেয়ে প্রাক্তন খেলোয়াড় থেকে নির্বাচক থেকে গোটা দেশ।

শনিবার থেকে শুরু ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর। প্রথমেই ভারত ৩টি টি-২০ খেলবে। শনিবার, রবিবার ও মঙ্গলবার থাকছে ৩টি ম্যাচ। আজ ম্যাচ শুরু হচ্ছে ভারতীয় সময় রাত ৮টায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *