SciTech

বরফের রাজ্যে দেখা মিলল পৃথিবীকে রক্ষা করবে এমন ভাইরাসের

ভাইরাস শুনলেই সকলের একটা চিন্তার কারণ হয়। বরফের রাজ্যে এবার সেই এক ভাইরাসের দেখা মিলেছে। যা চেহারায় সাধারণ ভাইরাসের চেয়ে অনেক বড়।

ভাইরাস সবসময়ই চিন্তার কারণ ছিল। সময় সময় বিশ্বজুড়ে তা এক আতঙ্কে পরিণত হয়েছে। এবার এমনই এক ভাইরাসের দেখা মিলেছে বরফের রাজ্যে। যেখানে শুধুই বরফ আর বরফ। যতদূর চোখ যায় বরফের অতিকায় সব চাঁই।

সেই বরফের মধ্যেই এক ভাইরাসের খোঁজ মিলেছে। ৪০ বছর আগে এই ভাইরাসকে সমুদ্রের জলে পাওয়া গেলেও বরফের রাজ্যে তার দেখা এই প্রথম মিলেছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ভাইরাসটি সাধারণ ভাইরাসের চেয়ে চেহারায় অনেকটাই বড়। যদিও তা থেকে এমন মনে করার কোনও কারণ নেই যে তা খালি চোখেই দেখা যেতে পারে। তবে বিজ্ঞানীরা যন্ত্রের সাহায্যে সেই ভাইরাসের দেখা পেয়েছেন।

ভাইরাস মানেই তো কোনও না কোনও ক্ষতি। বরফের এ রাজ্যে মানুষের বাস না থাকলেও ক্ষতি তো করবেই কিছু না কিছু! অন্তত এমনই বিশ্বাস সাধারণ মানুষের। যদিও এই ভাইরাস নাকি উল্টোটাই করছে। এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।

এখন বিজ্ঞানীদের সবচেয়ে বড় চিন্তা বিশ্ব উষ্ণায়নের হাত ধরে বরফের স্তর গলতে থাকা। যা দ্রুত গলছে। তাতে সমুদ্রের জল বেড়ে তা মানবসভ্যতার জন্য অশনিসংকেত হতে পারে।

এই দ্রুত বরফ গলে যাওয়ায় লাগাম দিতে সক্ষম এই ভাইরাস। এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। এতে বরফ দ্রুত গলতে পারবেনা। যা অবশ্যই মানবসভ্যতার জন্য ভাল খবর।

গ্রিনল্যান্ডের সীমাহীন বরফের রাজ্যে এই ভাইরাসের দেখা পেয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের তাবড় বিজ্ঞান ভিত্তিক এবং সাধারণ সংবাদমাধ্যমে এই ভাইরাসের খবর ছড়িয়ে পড়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *