Lifestyle

বাড়ির দরজায় পেঁয়াজ ঝুলিয়ে দেওয়াই এখানকার প্রাচীন বিশ্বাস

বাড়ির দরজায় ঝোলে কল বার হওয়া পেঁয়াজ। একটা নয়, অনেকগুলি। গোছা করে দরজার মুখে ঝুলতে থাকে সেগুলি। এটাই প্রাচীন প্রথা ও বিশ্বাস।

নতুন বছর এসে পড়েছে। নতুন বছর মানেই তো অনেক আশা, অনেক ইচ্ছা। সারা বছরটা যাতে ভাল কাটে সেজন্য পুরনো বছরের শেষদিন এবং নতুন বছরের প্রথম দিনে নানা ধরনের প্রথা অনেক সমাজে প্রচলিত। যা প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসছে। তাঁরা তা বিশ্বাস করেন। মানেন প্রথা হিসাবে।

যেসব প্রথার কিছু বেশ নজর কাড়া। যেমন গ্রিসের মানুষজন বছরের শেষ দিনে তাঁদের বাড়ির দরজায় কল বার হওয়া পেঁয়াজ গোছা করে ঝুলিয়ে দেন।

সাধারণভাবে কল বার হওয়া পেঁয়াজ মানুষ তেমন পছন্দ করেননা। কিন্তু কোনও বছরের শেষদিনে এই কল বার হওয়া পেঁয়াজের কদর গ্রিসে চরমে পৌঁছয়।

এই পেঁয়াজের গোছা তার পরদিন অর্থাৎ নতুন বছরের প্রথম দিনেও দরজায় ঝোলে। নতুন বছরের প্রথম দিনে গ্রিসে আবার বাড়ির ছোটদের ঘুম ভাঙানোর জন্য পরিবারের বড়রা ওই পেঁয়াজই বেছে নেন।


পেঁয়াজ দিয়ে ঘুম ভাঙানো! একটু অবাক করা শুনতে হলেও এটাও একটা প্রাচীন প্রথা। দরজায় ঝোলানো পেঁয়াজই নিয়ে এসে ছোটদের মাথায় সেই পেঁয়াজ দিয়ে টোকা দেওয়া হয়। সেই টোকায় তারা ঘুম থেকে জেগে ওঠে।

গ্রিসের মানুষ বিশ্বাস করেন বছরের শেষদিন দরজায় পেঁয়াজের গোছা ঝোলালে আর তা নতুন বছরের প্রথম দিন পর্যন্ত ঝুলে থাকলে ভাগ্য ফেরে নতুন বছরে। সেই সঙ্গে দেশে উর্বরতা বৃদ্ধি পায়। যা আখেরে তাঁদের জন্যই উপকারি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button