National

মোকা নিয়ে কোন কোন রাজ্যকে সতর্ক করল আবহাওয়া দফতর

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় মোকা। যা প্রভাব ফেলতে পারে একাধিক রাজ্যে। সে তালিকা দিল আবহাওয়া দফতর। সেই তালিকায় কোন কোন রাজ্যের রয়েছে নাম?

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মোকা ক্রমশ তার ক্ষমতা বাড়াচ্ছে। ক্রমে তা গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। আরও শক্তি বাড়িয়ে তা শক্তিশালী ঘূর্ণিঝড়ের চেহারা নিয়ে ধেয়ে আসতে পারে উত্তর পশ্চিম দিকে। অন্তত এমনটাই আপাতত মনে করছেন আবহবিদেরা।

যদিও মোকা মুখ কোন দিকে ঠিক ঘোরাবে এবং ঠিক কোথায় আছড়ে পরবে তা পরিস্কার নয়। আবহাওয়া দফতরও নিশ্চিত করে কিছু জানাচ্ছে না। তবে এবার তারা সতর্ক করেছে।

সতর্ক করেছে পশ্চিমবঙ্গ ও ওড়িশা প্রশাসনকে। কারণ এই ২ রাজ্য দিয়ে মোকার স্থলভাগে প্রবেশের সম্ভাবনা রয়েছে। মোকা নিয়ে বিহারকেও সতর্ক করেছে আবহাওয়া দফতর।

কারণ স্থলভাগে প্রবেশ করলে যে ঝড় বইবে তা প্রভাব ফেলবে বিহারেও বলে মনে করছে আবহাওয়া দফতর। এমনকি ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশের কিছুটা অংশেও তার প্রভাব পড়তে পারে বলে মনে করছে মৌসম ভবন।


মোকা বঙ্গোপসাগরে তার মত করে শক্তি বাড়াতে থাকায় পশ্চিমবঙ্গে দক্ষিণের বাতাস ঢোকা প্রায় বন্ধ। ফলে নিশ্চিন্তে সেখানে প্রবেশ করছে পশ্চিমের শুকনো গরম হাওয়া। যা পারদ চড়িয়ে চলেছে। এমনকি ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে।

সপ্তাহের প্রথম দিনেই প্রবল গরমে নাজেহাল কলকাতার মানুষ। জেলাগুলিতেও একই অবস্থা। যা আগামী ২ দিনে আরও বাড়তে পারে বলেই মনে করছেন আবহবিদেরা। ফলে মোকা আদৌ আসবে কিনা তা জানা না থাকলেও আপাতত অসহ্য গরম সহ্য করতে হবে দক্ষিণবঙ্গের মানুষকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button