Health

ওজন কম করার মন্ত্র লুকিয়ে আছে হাতের কাছেই, চুমুকেই চমৎকার

ওজন বেড়ে যাওয়া একটা বড় সমস্যা হয়ে উঠেছে। যা থেকে দ্রুত মুক্তি পেতে চাইছেন সকলে। সেই ওজন কমানোর মন্ত্র হাতের কাছেই রয়েছে।

ওজন কমানোর জন্য কম লড়াই মানুষ করেননা। জিমে যাওয়া, খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করা, প্রতিদিন নিয়ম করে লম্বা পথ হাঁটা, এমনকি অনেকে সাঁতার পর্যন্ত কাটেন। এগুলো প্রতিটিই উপকারি।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তবে তার পাশাপাশি ঘরে বাইরে সহজেই পাওয়া যেতে পারে এমন একটি পানীয়ে লুকিয়ে আছে সেই ক্ষমতা। যা মানুষের ওজন কমাতে সাহায্য করতে পারে। এমনই মনে করছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা মনে করছেন কফি হল এমন এক পানীয় যা ওজন কমাতে পারে। কারণ কফি খুব দ্রুত পরিপাক হয়ে শরীরে মেশে। এত দ্রুত যা পরিপাক হয় তা দ্রুত ওজনও কমাতে পারে।

কফি এমন এক পানীয় যা খুব সহজে পাওয়া যায়। চায়ের মত অতটা সহজলভ্য না হলেও কফি পান করতে চাইলে দোকান পাওয়ায়ই যায়। আর বাড়িতে তো কফি পান করাই যেতে পারে।

যদিও ভারতের মত দেশে চা এতটাই জায়গা দখল করে রেখেছে যে কফি নেহাতই শখের পানীয় হয়ে রয়ে গেছে এখানে। পাশ্চাত্য দুনিয়ায় কিন্তু কফির চাহিদা যথেষ্ট।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানীরা জানাচ্ছেন কফি কেবল যে ওজন কমাতে সাহায্য করে তাই নয়, তা পান করলে আর এক সমস্যাও শরীর থেকে দূরে থাকে।

ডায়াবেটিস এখন বিশ্বজুড়ে এক বড় চিন্তার কারণ হয়ে উঠেছে। কফি কিন্তু ডায়াবেটিসকে শরীর থেকে দূরে রাখতেও কার্যকরী বলে দাবি করেছেন গবেষকেরা। ফলে কফির গুণ যথেষ্ট।

ওজন কমানো থেকে ডায়াবেটিস রোধ, সবেতেই সিদ্ধহস্ত এই আপাত মামুলি পানীয়টি। ভারতে কফি পানকে চা পানের মত মামুলি মনে করা হয়না ঠিকই, তবে ভারতেও কফির কিন্তু একটা চাহিদা আছেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button