Business

মধ্যবিত্তের হেঁশেলে অশনিসংকেত, বাড়তে পারে নিত্যপ্রয়োজনীয় ২টি জিনিসের দাম

দেশে ২টি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে চলেছে। তেমনই ইঙ্গিত মিলেছে। যা মধ্যবিত্তের জন্য চিন্তার। অবশ্যই এর পিছনে রয়েছে রাশিয়ার ইউক্রেন হানা।

১ সপ্তাহ পার করেছে রাশিয়ান সেনার ইউক্রেনে হামলা শুরুর। যার প্রভাব এসে পড়েছে একদম সরাসরি ভারতের সাধারণ মানুষের হেঁশেলে।

রাশিয়া ও ইউক্রেন, এই ২ দেশেই যথেষ্ট গম উৎপাদিত হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই গম বিদেশে যাওয়া বন্ধ। ভারত তার দেশবাসীকে খাওয়ানোর মত গম নিজেই উৎপাদন করে। কিছু উন্নত মানের গম তারা রাশিয়া বা ইউক্রেন থেকে আনে।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

সেটা বন্ধ হলেও ভারতের বাজারে গমের টান পড়ার কথা নয়। কিন্তু রাশিয়া ও ইউক্রেন গম পাঠাতে না পারলে আন্তর্জাতিক বাজার ভারতের জন্য খুলে যাবে।

সেক্ষেত্রে রফতানির দরজা ব্যবসায়ীদের জন্য খুলে যাবে। ভারত যদি বিদেশে এই সুযোগে গম বেচতে শুরু করে তাহলে দেশের বাজারে আটার দাম বেশ কিছুটা বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

গমের পাশাপাশি দাম বাড়তে চলেছে সূর্যমুখী তেলেরও। অন্তত তেমন আশঙ্কাই প্রকাশ করছেন বিশেষজ্ঞেরা। ভারতে যে পরিমাণ সূর্যমুখী তেল লাগে পূরণ করতে ভারতকে তাকিয়ে থাকতে হয় ইউক্রেনের দিকে। কারণ বিশ্বে সবচেয়ে বেশি সূর্যমুখী উৎপাদিত হয় ইউক্রেনে। তারাই ভারতের সূর্যমুখীর চাহিদা পূরণ করে।

এখনকার পরিস্থিতিতে ইউক্রেন থেকে সূর্যমুখী তেল আসা বন্ধ হওয়ায় ভারতে কিন্তু সূর্যমুখী তেলের দাম অনেকটাই বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতে যে পরিমাণ সূর্যমুখী চাষ হয় তা দেশের পুরো চাহিদা মেটানোর জন্য একেবারেই যথেষ্ট নয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *