Wednesday , April 25 2018
Office

সুখবর, গ্র্যাচুইটি লিমিট ১০ লক্ষ টাকা থেকে বেড়ে হল ২০ লক্ষ টাকা

সরকারি কর্মচারিদের ক্ষেত্রে গ্র্যাচুইটি লিমিট ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা আগেই করেছিল সরকার। এবার তা প্রযোজ্য হল বেসরকারি চাকরির ক্ষেত্রেও। সংসদে পাস হয়ে গেল পেমেন্ট অফ গ্র্যাচুইটি (অ্যামেন্ডমেন্ট) বিল। ফলে আগামী দিনে বেসরকারি ক্ষেত্রে কর্মরত মানুষজনও ২০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি সিলিং ভোগ করতে পারবেন। এতদিন এটা ছিল ১০ লক্ষ টাকা।

নিয়ম হল কোনও সংস্থায় কোনও কর্মচারি নিরবচ্ছিন্নভাবে ৫ বছর কাজ সম্পূর্ণ করার পর যে কোনও সময়ে চাকরি ছাড়লে তাঁকে সংস্থা গ্র্যাচুইটি দিতে বাধ্য থাকত। তার একটা গাণিতিক হিসাব রয়েছে। নিয়ম হল, কোনও সংস্থা ছাড়া বা সেখান থেকে অবসর নেওয়ার সময়ে কোনও ব্যক্তি যে মাইনে পাচ্ছেন x যত বছর সেই সংস্থায় কাজ করেছেন x ১৫/২৬। এটাই সহজ কথায় কারও গ্র্যাচুইটি কত হচ্ছে তা বার করার ফর্মুলা। এতদিন এই অঙ্ক কষে যা ফলাফল বার হল তা ১০ লক্ষ টাকার বেশি হলে সেই বাড়তি টাকা কর্মচারি পেতেন না। পেতেন ১০ লক্ষ টাকাই। আর ১০ লক্ষের কম হলে পুরোটাই পেতেন। এখন সেই সিলিং ১০ থেকে বেড়ে ২০ লক্ষ টাকা হয়ে গেল। ফলে বেসরকারি ক্ষেত্রে ১০ লক্ষ পার করা গ্র্যাচুইটি প্রাপকদের জন্য এটা সুখবরই বয়ে আনল।



About News Desk

Check Also

Aircel

বন্ধ হয়ে যাচ্ছে এয়ারসেল? শঙ্কায় গ্রাহকরা

মোবাইল নেটওয়ার্ক প্রদানকারী সংস্থা এয়ারসেল নাকি বন্ধ হয়ে যাচ্ছে। এমন এক খবর কয়েকদিন ধরেই ভেসে বেড়াচ্ছে কর্পোরেট দুনিয়ায়।

One comment

  1. Gourindra Dutta

    আমাদের রাজ্যে হবে আবার ভোটের পর ক্ষমতায় এলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *