Feature

গঙ্গাজল ছাড়া অন্য জল পান করতেননা এই মোগল সম্রাট

কেবল গঙ্গাজল। এছাড়া আর কোনও জল পান করতেননা এক মোগল সম্রাট। রান্নায় আবার ব্যবহার করতেন অন্য ২ নদীর জল।

এক মোগল সম্রাট কেবলমাত্র গঙ্গাজলই পানীয় হিসাবে ব্যবহার করতেন। তিনি গঙ্গাজল ছাড়া অন্য কোনও নদী বা অন্য কোথাওকার জল পান করতেননা। তাঁর জন্য গঙ্গার জল নিয়ে আসা হত নিয়মিত। যেখানেই যেতেন, সঙ্গে নিয়ে যেতেন গঙ্গার জল। অতিকায় পাত্রে তাঁর জন্য বিশেষভাবে গঙ্গাজল বহন করা হত।

যুদ্ধ সহ রাজত্ব রক্ষা ও শাসন সামলানোর জন্য নানা প্রান্তে তাঁকে যেতে হত। সে যেখানেই তিনি যান না কেন, সেখান থেকে গঙ্গা যত দূরেই হোক না কেন, তাঁর পান করার মত গঙ্গাজল তিনি সঙ্গে নিয়ে যেতেন।

সারাজীবন কেবল গঙ্গাজলই পান করেছেন। ঐতিহাসিকদের একাংশ বলেন, গঙ্গাজল তিনি পান করতেন। আর রান্নাবান্নার জন্য ব্যবহার করতেন যমুনা ও চন্দ্রভাগা নদীর জল। তাঁর খানসামারা ওই ২ নদীর জল দিয়ে রান্না করতেন।

সম্রাট আকবর ছিলেন সেই মোগল সম্রাট যিনি গঙ্গাজল ছাড়া অন্য কোনও জল পান করতেননা। তাঁর বিশ্বাস ছিল গঙ্গাজলের মত পরিস্রুত ও স্বাস্থ্যকর জল আর হয়না।


যখন সম্রাট আকবর শাসন করতেন, সাধারণ মানুষ স্থানীয় কোনও পুকুর বা নদীর জলকেই পানীয় জল হিসাবে ব্যবহার করতেন। কিছু ক্ষেত্রে কুয়োর জলও পানীয় হিসাবে ব্যবহার হত।

গঙ্গার জল পান করার সুযোগ পেতেন কেবল গঙ্গার পাড়ে বসবাসকারীরাই। আকবর বিশ্বাস করতেন যে গঙ্গাজল অত্যন্ত দামি জলও। তাই তিনি তাঁর বিশেষ অতিথিদের আপ্যায়নের ক্ষেত্রে তাঁদের গঙ্গাজল পান করতে দিতেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button