SciTech

সবুজে ঢাকছে শ্বেতশুভ্র মেরু অঞ্চল, বাড়ছে চিন্তা

বৃক্ষরোপণ, গাছ বাঁচানো, সবুজায়ন নিয়ে যখন গোটা বিশ্ব হৈচৈ করছে, তখন মেরু অঞ্চল সবুজে ঢাকছে। যা সুখের নয়, চিন্তার হয়ে দাঁড়াচ্ছে।

ওয়াশিংটন : সাদা বরফের চাদরে ঢাকা থাকে পৃথিবীর ২ প্রান্তদেশ। ২ মেরু অঞ্চল। যা সাদা বাংলায় সুমেরু ও কুমেরু নামে পরিচিত। ভূগোলের ভাষায় উত্তর মেরু ও দক্ষিণ মেরু। সেখানেই কিছু কিছু জায়গায় শুরু হয়েছে সবুজের আবাহন।

সবুজ গাছে ঢাকছে এলাকা। যা দেখে চিন্তার ভাঁজ ক্রমশ পুরু হচ্ছে বিজ্ঞানীদের। বৃক্ষরোপণ, গাছ বাঁচানো, সবুজায়ন নিয়ে যখন গোটা বিশ্ব হৈচৈ করছে, তখন মেরু অঞ্চল সবুজে ঢাকছে দেখে এই অখুশির কারণ কী? কারণ রয়েছে।

অ্যামাজন জ্বললে তা যেমন বিশেষজ্ঞদের চিন্তায় ফেলে তেমনই আবার মেরু এলাকা সবুজে ঢাকলেও তা বিশেষজ্ঞদের চিন্তায় ফেলে। মেরু অঞ্চলে প্রবল ঠান্ডা। ফলে সেই এলাকা সাদা বরফের অতিকায় চাঁই দিয়ে ঢাকা থাকে। বরফের তল খুঁজে পাওয়া মুশকিল হয়। সেই মেরু অঞ্চলের পারদ কিন্তু চড়ছে। যা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞেরা।

মেরু অঞ্চলে গরম বাড়তে থাকায় গলে যাচ্ছে বরফ। আর গরম মেলায় সেখানে ক্রমশ সবুজের আস্তরণ পরতে শুরু করেছে। যা ধরা পড়েছে কৃত্রিম উপগ্রহের পাঠানো ছবিতে। সেখানে দেখা গেছে মেরু তুন্দ্রা এলাকা থেকে আলাস্কা, কানাডা ও সাইবেরিয়া পর্যন্ত বিস্তৃত এলাকা জুড়ে সবুজের আস্তরণ পরছে। যা কিন্তু বিশেষজ্ঞদের চোখ কপালে তুলেছে।

ধরা হয় মেরু অঞ্চলের অন্যতম শীতল স্থান তুন্দ্রা অঞ্চল। সেখানে এভাবে সবুজের আস্তরণ! বিশ্ব জুড়ে যে আবহাওয়া পরিবর্তন হতে শুরু করেছে তার প্রভাব যে মেরু অঞ্চলেও পরতে শুরু করেছে তা আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞেরা। এবার সবুজায়ন শুরু হওয়া চিন্তা আরও বাড়িয়ে দিল।

বিজ্ঞানীরা মনে করছেন যে ক্রমশ তুন্দ্রা অঞ্চল সবুজ হতে থাকা মানে আরও বেশি করে বড় গাছের সম্ভাবনা বেড়ে যাওয়া। যা এলাকাকে আরও গরম করবে। তাছাড়া সমস্যা হবে সেখানকার প্রাণিদের। তারা যে ধরনের সবুজ খেয়ে অভ্যস্ত তা থাকবে না।

সমস্যা হবে স্থানীয় বাসিন্দাদেরও। কারণ পরিবেশ বদলে গেলে তাঁরাও যে অবস্থায় থেকে অভ্যস্ত তা বদলে যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button