National

ঘোষিত হল অমরনাথ যাত্রার দিনক্ষণ

অমরনাথ ধামে যাত্রা কবে থেকে শুরু হবে তা জানতে উন্মুখ থাকেন অনেকেই। সেই দিনক্ষণ এবার ঘোষণা করল শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড।

জম্মু : বছরের মধ্যে মেরেকেটে দেড় মাস অমরনাথ যাত্রার জন্য অনুমতি পান ভক্তেরা। এই অল্পসময়ের মধ্যেই দল বেঁধে অতি দুর্গম রাস্তা পার করে ইষ্টদেবতার নাম নিতে নিতে অমরনাথের উদ্দেশে পা বাড়ান পুণ্যার্থীরা। অর্ধেক সময় খারাপ আবহাওয়ার জন্য বন্ধ থাকে যাত্রাপথ।

সবকিছু জয় করে প্রতি বছর অমরনাথের তুষার লিঙ্গ দর্শনের জন্য ছুটে যান হাজার হাজার মানুষ। গত বছর অতিমারি ঈশ্বর দর্শনের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল। তবে এবছর আবার দর্শনার্থীরা অমরনাথ দর্শনে যেতে পারবেন বলে ঘোষণা করল শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড।

অমরনাথ যাত্রার সময়সূচী প্রকাশ করা হয়েছে। এবার অবশ্য দেড় মাসের বেশি সময় অমরনাথ দর্শনে যাওয়ার সুযোগ রয়েছে ভক্তদের সামনে। আগামী ২৮ জুন থেকে ২২ অগাস্ট অবধি খোলা থাকবে অমরনাথ মন্দির।

শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের ৪০ তম বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ বছর করোনা পরিস্থিতির কারণে যাত্রীদের স্বাস্থ্যের সুরক্ষার জন্য বিশেষ সাবধানতা গ্রহণ করা হবে। যাত্রার জন্য অগ্রিম বুকিং করা যাবে ১ এপ্রিল থেকে। বোর্ড যাত্রার জন্য অনুমতিপ্রাপ্ত যাত্রীদের সংখ্যাও নিয়ন্ত্রণ করবে।


বোর্ড সিদ্ধান্ত নিয়েছে প্রতিদিন অমরনাথ মন্দিরের আরতির সরাসরি সম্প্রচার করা হবে ‘শ্রী অমরনাথজি যাত্রা’ অ্যাপের মাধ্যমে। এটি গুগল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে সারা বিশ্বের মানুষ আরতি দর্শন করতে পারবেন।

জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষিত রাখতে তাঁদের জন্য উন্নত চিকিৎসা পরিকাঠামো তৈরির নির্দেশ দিয়েছেন আধিকারিকদের। চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও স্বাস্থ্যকর্মীরা থাকবেন যাত্রীদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে।

এছাড়াও যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। অমরনাথ যাত্রীদের সবদিক থেকে নিরাপদ ও সুরক্ষিত রাখার জন্য ব্যবস্থা থাকছে এবারের অমরনাথ যাত্রায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button