National

মৃত্যু হলে তাঁর আধার কার্ড কি নিষ্ক্রিয় করা যায়, আদৌ কোনও উপায় আছে কি

মানুষের মৃত্যুর পর তাঁর আধার কেন কোনও কার্ডেরই কোনও গুরুত্ব থাকেনা। ফলে সেগুলি নিষ্ক্রিয় করা হয়। আধার কার্ড নিষ্ক্রিয় করা যায় কি?

আধার কার্ড এখন জীবনে চলার পথে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক পরিচয়পত্র। কিন্তু মৃত্যুর পর তো তার আর কোনও কাজ নেই। তখন মৃতের পরিবারের কি উচিত আধারটি নিষ্ক্রিয় করে দেওয়া? এমন কোনও উপায় কি রয়েছে?

সংবাদ সংস্থাকে কেন্দ্রীয় ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী আধার কার্ড নিষ্ক্রিয় করার কোনও উপায় এখনও তৈরি হয়নি। তবে সরকার এ বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে। যাতে কারও মৃত্যুর পর তাঁর আধার কার্ডটিকে নিষ্ক্রিয় করে দেওয়া যায়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া বিষয়টি নিয়ে ইতিমধ্যেই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই-এর কাছে প্রস্তাব পেশ করেছে। যাতে জন্ম ও মৃত্যু আইনে সংশোধনের প্রস্তাব পেশ করা হয়েছে।

এমনও পরামর্শ দেওয়া হয়েছে যে মৃত ব্যক্তির নামে ডেথ সার্টিফিকেট ইস্যু করার সময়ই যাতে তাঁর আধার কার্ড নিয়ে নেওয়া হয় তেমন আইন আনতে। অর্থাৎ ডেথ সার্টিফিকেট তখনই পাওয়া যাবে যদি মৃতের আধার কার্ড জমা দেওয়া হয়।

আধার কার্ড জমা নিয়ে নেওয়ার হাত ধরে তা নিষ্ক্রিয় করার প্রক্রিয়াও সম্পূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এটা প্রস্তাব মাত্র। এখনও এ বিষয়ে তেমন কোনও পদক্ষেপ হয়নি।

তবে সরকার যে কারও মৃত্যুর পর তাঁর আধার কার্ড নিষ্ক্রিয় করার পদ্ধতি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে তা রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া-র প্রস্তাব থেকেই পরিস্কার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *