Sports

এশিয়া কাপ হাতছাড়া, ভারতকে শেষ বলে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

মহিলা টি-২০ এশিয়া কাপের ট্রফি ২০১৮ সালের আগে ভারতের বাইরে যায়নি। এবারও সেমিফাইনালে পাকিস্তানকে দুরমুশ করার পর সকলেই ভেবেছিলেন ফাইনালে বাংলাদেশকে পর্যুদস্ত করা ভারতীয় মহিলা ব্রিগেডের কাছে কেবল সময়ের অপেক্ষা। কিন্তু ভাগ্যে অন্য কিছুই লেখা ছিল। ফাইনালে শেষ বল পর্যন্ত গড়ানো টানটান উত্তেজনার ম্যাচে শেষ হাসি হাসল বাংলাদেশ। কাঁদলও বাংলাদেশ। তবে তা দুঃখের কান্না নয়, আনন্দের কান্না।

এশিয়া কাপ মহিলা টি-২০ ফাইনালে কুয়ালালামপুরে রবিবার টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় বাংলাদেশের মহিলা ব্রিগেড। বাংলাদেশ বোলিং আক্রমণের মুখে এদিন বেশিক্ষণ দাঁড়াতে পারেননি ভারতের মিতালি রাজ (১১), স্মৃতি মানধানা (৭), দীপ্তি শর্মা (৪), অনুজা পাটিল (৩)-এর মত ভারতীয় মহিলা ব্যাটিং লাইনআপ। একে ফাইনাল, তার ওপর মাত্র ৩২ রানে ৪ উইকেট খুইয়ে খাদের কিনারায় পৌঁছে যাওয়া ভারতকে টেনে ফের একটা জায়গায় পৌঁছে দেন অধিনায়ক হরমনপ্রীত কউর (৫৬)। ২০ ওভারের শেষে ৯ উইকেট হারিয়ে ভারত তোলে ১১২‌ রান।

১১৩ রান করলে এশিয়া কাপ ফাইনাল হাতে উঠবে। এই অবস্থায় ব্যাট করতে নেমে বাংলাদেশ ব্যাটিং লাইনআপ রীতিমত মাপা ব্যাটিং শুরু করে। বড় রান কেউ করতে না পারলেও, প্রত্যেকেই তাঁর কাজটা সম্পূর্ণ করেন। কিছু কিছু করে রান যোগ করেন দলের খাতায়। অবশেষে শেষ বলে উত্তেজনার পারদ চরমে ওঠে। আর সেখানেই স্নায়ুযুদ্ধে ভারতকে বাজিমাত করে যায় বাংলাদেশ। শেষ বলে জয়সূচক রান তুলে দেশকে প্রথমবারের মত মহিলা এশিয়া কাপ টি-২০ ট্রফি এনে দেয় বাংলাদেশের মহিলা ব্রিগেড। এই প্রথম বাংলাদেশ এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল। রবিবার ম্যান অফ দ্যা ম্যাচ হন বাংলাদেশের রুমানা আহমেদ। রুমানা বোলিং করে ২ উইকেট ও ব্যাটিং করে ২৩ রান তুলে বাংলাদেশের জয়ের পথ সুগম করতে অনেকটাই সাহায্য করেন।

(ছবি – সৌজন্যে – ট্যুইটার – আইসিসি)


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button