Lifestyle

বিরল প্রাণির হাত ধরেই তৈরি হয় সবচেয়ে দামি পোশাক, ভিরমি খেতে পারেন দাম শুনে

এক বিরল প্রজাতির প্রাণি না থাকলে এমন এক পোশাকের কথা মানুষ ভাবতেই পারতনা। বিশ্বের সবচেয়ে দামি কাপড় এটি। যার দাম শুনলে চোখ কপালে উঠবে।

এর ১টি জ্যাকেটের দাম পড়ে যায় ১৭ থেকে ১৮ লক্ষ টাকা! চমক এখানেই শেষ নয়, একটি সামান্য মোজাও যদি এই কাপড় দিয়ে তৈরি হয় তাহলে তার দাম প্রায় ১ লক্ষ টাকার কাছে গিয়ে ঠেকে।

মোজার দাম ১ লক্ষ টাকা শুনে চোখ কপালে উঠতেই পারে। কিন্তু এটাই সত্যি। ভিকুনা হল বিশ্বের সবচেয়ে দামি কাপড়। যা তৈরি হয় সেই উল দিয়ে যা এক বিরল প্রজাতির প্রাণির শরীর থেকে পাওয়া যায়।

এ প্রাণি সর্বত্র দেখতে পাওয়া যায়না। আন্দিজ পর্বতমালার একটি অঞ্চলে এদের বাস। সংখ্যাও খুব বেশি নয়। প্রাণিগুলি এক ধরনের উট। উটের বংশের এই প্রাণির লোম থেকে যে উল পাওয়া যায় তা যেমন হাল্কা, তেমন নরম, তেমন সূক্ষ্ম।

এতটাই আরামদায়ক এই উল যে তা পরলে মনে হয়না শরীরে কিছু রয়েছে। কিন্তু তার উষ্ণতা উপভোগ্য। অতি ধনী ভিন্ন এই ভিকুনা উল থেকে তৈরি কাপড় কেনা মুশকিল।


কারণ যে পশমের মোজার দামই ১ লক্ষ টাকার কাছে তার বৈভব নিয়ে নতুন করে ব্যাখ্যা করতে হয়না। দামই সব কিছু পরিস্কার করে দিচ্ছে।

ভিকুনার পোশাক এতটাই আরামদায়ক যে তার সঙ্গে অন্য কোনও সুতোর পোশাকের তুলনা হয়না। পেরুতে যে আন্দিজ পাহাড়ের সারি রয়েছে সেখানে এই ভিকুনা উলের জন্মদাতা উটদের বিচরণ ক্ষেত্র।

যে প্রাণি বিশ্বের সবচেয়ে দামি পোশাকের যোগানদার তার কদরও যথেষ্ট। একটি ইতালীয় সংস্থা এখানে একটি অভয়ারণ্য বানিয়ে এই উটদের সংরক্ষিত করেছে। দেখভাল করছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button