Business

আয়কর প্রদানে ৭৫ বছরের ঊর্ধ্বদের বিশেষ ছাড়

আমজনতা প্রতি বছর কেন্দ্রীয় বাজেটের একটি ঘোষণা শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করেন। সেটা হল আয়কর কাঠামোয় কী পরিবর্তন করা হল। এদিন কিন্তু তাঁরা নিরাশ হলেন।

নয়াদিল্লি : সোমবার আগামী অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট মানে কিন্তু অন্য কোথায় কী ব্যয় বরাদ্দ হল তা নিয়ে সাধারণ মানুষের তেমন মাথাব্যথা থাকেনা। একটাই বিষয় জানার জন্য সবচেয়ে বেশি সংখ্যক মানুষ উঁচিয়ে থাকেন। আর সেটা হল আয়কর কাঠামোয় কোনও সুবিধা মিলল কিনা।

এবার কিন্তু তাঁরা সকলেই নিরাশ হলেন। কারণ এবার আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন করলেন না অর্থমন্ত্রী। এবার বাজেটে অর্থমন্ত্রী কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে করে কিছু ছাড়ের সুযোগ দেবেন বলে অনেকেই আশা করেছিলেন। তেমন কথা নানা মহল থেকে শোনাও যাচ্ছিল। যা কিন্তু এদিন বাজেট ঘোষণার পর অপূর্ণই রয়ে গেল।

আয়কর পরিকাঠামোয় কোনও ছাড় না মিললেও ৭৫ বছরের বেশি বয়স্ক মানুষদের ক্ষেত্রে অনেকটা স্বস্তির ঘোষণা ছিল বাজেটে। অর্থমন্ত্রী এদিন জানিয়ে দেন, ৭৫ বছরের উর্ধ্বে যাঁদের বয়স তাঁরা যদি কেবলমাত্র পেনশন ও সুদের ওপর নির্ভরশীল হন তাহলে তাঁদের আর আয়কর ফাইল করতে হবে না।

অনেক বয়স্ক মানুষই এখন এমআইএস বা ব্যাঙ্কে টাকা গচ্ছিত রেখে সেখান থেকে সুদের টাকা প্রতি মাসে তোলেন। যা তাঁদের জীবন ধারণে কাজে লাগে। অনেকে পেনশনও পান। এঁরা ৭৫ বছর বয়স পার করলে আর তাঁদের আয়কর ফাইল করতে হবে না।

অর্থমন্ত্রী আয়কর কাঠামো অপরিবর্তিত রাখলেও ছোট করদাতাদের জন্য একটি ডিসপিউট রেজোলিউশন কমিটি তৈরি করেছেন। যাঁদের করযোগ্য আয় বছরে ৫০ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ক্ষেত্রে ১০ লক্ষ টাকা পর্যন্ত কর সংক্রান্ত সমস্যা এই কমিটি মেটাবে। তাঁরা চাইলে কর সংক্রান্ত কোনও সমস্যা নিয়ে এই কমিটির দ্বারস্থ হতে পারবেন।

এদিকে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন খাতে নতুন করে সেস বসানর কথা এদিন ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। অনেকগুলি জিনিসের ওপরই এই সেস বসছে। তবে তা কোনও অতিরিক্ত ব্যয়ভার ক্রেতাদের ওপর ফেলবে না বলেও আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button