State

কৃষকদের জন্য বড় পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের

কৃষকদের মন জয় করতে মাঠে নেমেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। থেমে নেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলাও। এবার থেকে কৃষকদের নিজের জমিতে লাঙ্গল দিতে বা ফসল ঘরে তুলতে পকেটে হাত দেওয়ার প্রয়োজন নেই। সৌজন্যে, রাজ্য সরকারের নতুন পরিকল্পনা। গত শুক্রবার রাজ্যের ধানের ভাণ্ডার বর্ধমানে এসে পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানিয়ে দিলেন সেই নতুন পরিকল্পনার কথা।

সুব্রতবাবু কথায়, ১০০ দিনের কাজ প্রকল্পে এবার কৃষকদেরও আনতে চলেছে সরকার। অর্থাৎ জমিতে ধান রোয়া থেকে শুরু করে ধান কাটা পর্যন্ত কৃষিশ্রমিকদের মজুরি দেওয়া হবে ১০০ দিনের কাজে। এছাড়া ১০০ দিনের প্রকল্পে চা বাগান বা চটকলেও শ্রমিক নিয়োগ করবে রাজ্য সরকার।

রাজনৈতিক মহলের একাংশের মতে, আসলে মোদী সরকারের কৃষকদের নিয়ে মাতামাতির পাল্টা দিতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবং তা করতে চাইছে মাছের তেলে মাছ ভাজার নীতিতেই। ১০০ দিনের কাজের টাকা আসে কেন্দ্রীয় সরকারের ঘর থেকেই আর সেই টাকাতেই কৃষকদের মন জয়ের পরিকল্পনা করেছে বাংলার সরকার।

যদিও মন্ত্রী বলেননি এই মরসুমেই এই প্রকল্প শুরু হচ্ছে কিনা, তবে বর্ধমানের সংস্কৃতি লোক মঞ্চে তিনি যে ইঙ্গিত দিলেন, তাতে লোকসভা ভোটের আগে কৃষকদের মন জয়ে সরকার যে মন দিয়েছে, তা ষোলোআনা পরিস্কার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button