Friday , November 22 2019
Piggy Bank
প্রতীকী ছবি

মধ্যবিত্তের চাপ বাড়িয়ে ফের সুদে কোপ

ফের সুদ কমাল এসবিআই। ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি এদিন স্থায়ী আমানতের ওপর সুদ কমায়। ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ কমিয়ে দিয়েছে তারা। শুধু এই অর্থবর্ষেই এই নিয়ে ৫ বার সুদ কমাল এসবিআই। ফলে খুব স্বাভাবিকভাবেই মধ্যবিত্তের অনেকেরই মাথায় হাত। কারণ সাধারণ মধ্যবিত্ত স্থায়ী আমানত গচ্ছিত রেখেই কিছুটা টাকা বাড়ানোর চেষ্টা করেন। আর এসবিআইয়ের গ্রাহক নেহাত কম নয়। ফলে তাঁদের সুদে কোপ পড়ল।

State Bank of India
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ছবি – আইএএনএস

টার্ম ডিপোজিটের ক্ষেত্রে অবশ্য কত দিনের জন্য টাকা রাখা হচ্ছে তার ওপর সুদ কত হল তা নির্ভর করছে। কারণ টার্ম ডিপোজিটের ক্ষেত্রে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার কমানো হয়েছে। অর্থাৎ কতদিন রাখা হচ্ছে টাকা তার ভিত্তিতে তা ২০ শতাংশও হতে পারে। আবার ১৫ শতাংশও হতে পারে। অথবা আরও কম। এসবিআইয়ের এই সুদের হারে কোপের হাত থেকে রেহাই পাননি দেশের বয়স্ক নাগরিকরাও। তাঁদেরও স্থায়ী আমানতে কোপ ফেলেছে ব্যাঙ্ক।

এসবিআই-এর এই পরিবর্তিত হার ১০ সেপ্টেম্বর থেকে লাগু হচ্ছে। মার্জিনাল কস্ট বেস লেন্ডিং রেট ১০ শতাংশ হ্রাস করেছে এসবিআই। সব মিলিয়ে এসবিআইয়ের গ্রাহকরা ফের ধাক্কা খেলেন। ভারতে সাধারণ মানুষ ব্যাঙ্কে কষ্টার্জিত উপার্জন গচ্ছিত রেখে ও ব্যাঙ্কের কিছু চিরাচরিত প্রকল্পে টাকা রেখে নিজেদের অর্থকে সুরক্ষিত করেন। তা কিছুটা সুদের হাত ধরে বাড়িয়েও নেন। এটাই তাঁদের আখেরের সম্বল। তাঁরা ইনভেস্টমেন্ট বোঝেন না। শেয়ার বাজার বোঝেন না। অনেকেই তাঁদের সামান্য পুঁজি নিয়ে কোনও ঝুঁকির লগ্নিতে হাঁটতেও চান না। অথবা যা তিনি বোঝেন না সে রাস্তায় পা বাড়ান না। কিন্তু যেভাবে ব্যাঙ্কের সুদ কমছে তাতে তাঁরাই প্রশ্ন করছেন এবার কী তবে অন্য লগ্নির কথা ভাবতে কার্যত তাঁদের বাধ্য করা হচ্ছে! — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *