Lifestyle

রাঙা হাসি রাশি রাশি, টিকিট কেটে খেলতে হল লাল রসের জমাটি হোলি

লাল রসে মাখামাখি হলেন মানুষজন। কারও মুখ থেকে হাসি বিদায় নেয়নি। সকলেই আনন্দে ছিলেন আত্মহারা। একে অপরকে রাঙিয়ে দিতে চলে হুটোপুটি।

এও এক অকাল হোলি। তবে নির্দিষ্ট জায়গাতেই এই খেলা হয়। রংও একটাই, লাল। তাও আবার কোনও রাসায়নিক রং নয়। নিছক আনাজের রং। তাও আবার যে কোনও আনাজ নয়। কেবল মাত্র টমেটো।

তবে এক আধটা টমেটো নয়, ১৩০ টন টমেটোয় হল হোলি। টমেটোগুলোরও বৈশিষ্ট্য রয়েছে। সেগুলি একটু পাকার দিকে। পাকা টমেটোর রসও ভাল হয়। আর দ্রুত চটকে যায়। যেটা এই হোলিতে খুব জরুরি।

নিয়ম মেনে রাস্তার ওপর ৬টি ট্রাক ভরে টমেটো নিয়ে এসে ঢেলে দেওয়া হয়। এটাই হল হোলির রং। তারপর একে একে টিকিট কেটে মানুষ প্রবেশ করতে থাকেন এই রাস্তার ওপর।

সময় নষ্ট না করে শুরু হয়ে যায় রাস্তায় পড়ে থাকা টমেটো নিয়ে একে অপরকে মাখিয়ে দেওয়া। কেউ ছুঁড়ে দেয় অন্যের গায়ে। কেউ চটকানো টমেটোর তলায় হারিয়ে যাওয়া রাস্তায় শুয়ে পড়েন। চেনা হোক বা অচেনা, একে অপরকে টমেটোয় মাখিয়ে দিতে থাকেন।

স্পেনের এই লা টোমাটিনা উৎসব এবার ৭৫ বছরে পা দিল। যে উৎসবে সবচেয়ে বেশি নজর কাড়ে তারুণ্যের অংশগ্রহণ। গত ২ বছর বন্ধ থাকলেও এবার কিন্তু চুটিয়ে হল লা টোমাটিনা-র টমেটোর হোলি।

আগে এই উৎসবে যে কেউ এসে অংশ নিতে পারতেন। কিন্তু এত ভিড় হচ্ছিল যে এখন বাধ্য হয়ে টিকিটের ব্যবস্থা করেছেন উদ্যোক্তারা। স্পেনের বুনোল শহরে এই টমেটোর হোলি খেলার উৎসব পালিত হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button