SciTech

পথে ঘাটে মহিলাদের সুরক্ষায় বড় ভরসা হতে চলেছে লিপস্টিক

মেয়েদের সাজগোজের অন্যতম উপাদান লিপস্টিক। অনেক মহিলা লিপস্টিক ব্যাগেই রাখেন। প্রয়োজনে একটু টাচ দিয়ে নেন। এবার সেই লিপস্টিকই হতে চলেছে মহিলাদের পথে ঘাটে অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি দেওয়ার উপায়। বারাণসী শহরের বাসিন্দা এক তরুণের বিজ্ঞানী হওয়ার স্বপ্ন জন্ম দিয়েছে এমনই এক লিপস্টিকের। এ লিপস্টিক যে কোনও মহিলা নিজের পার্সে রাখতে পারবেন। তারপর তা ব্যবহার করতে পারবেন প্রয়োজনে। না, সাজতে নয়, নিজেকে বাঁচাতে।

শ্যাম চৌরাসিয়া নামে ওই তরুণ জানিয়েছেন, ব্যাগ থেকে কোনও মহিলা লিপস্টিক বার করলে কেউ সন্দেহ করেনা। তাই পথে ঘাটে বিপদে পড়লে প্রথমেই ব্যাগ থেকে ওই লিপস্টিক বার করে চাপ দিলেই একটি বিস্ফোরণের মত শব্দ হবে। যা তাঁকে উত্যক্ত করতে আসা মানুষজনকে চমকে দেবে। ভয় পাইয়ে দেবে। এই বিস্ফোরণের সঙ্গে সঙ্গে নিজে থেকেই একটি কল পুলিশের কাছে চলে যাবে। পুলিশ সেই কল দেখলেই বুঝতে পারবে ওই মহিলা কোথায় বিপদে পড়েছেন। দ্রুত ব্যবস্থা নেবে পুলিশ।

শ্যাম জানিয়েছেন, লিপস্টিকটির মধ্যে একটি সকেট থাকবে। তাতে চাপ পড়লেই বিস্ফোরণটি হবে। মহিলাদের সুরক্ষার জন্য তাঁদের কাছে কিছু থাকা প্রয়োজন। যাতে তাঁরা তাৎক্ষণিক আত্মরক্ষা করতে পারেন। সেজন্য আদি অনন্ত হিসাবে ধরা হয়ে থাকে লঙ্কা গুঁড়ো বা মরিচ গুঁড়ো। কিন্তু সেসব রাখার চেয়ে অনেক বেশি স্বচ্ছন্দের এই লিপস্টিক। যা দ্রুত ব্যবহারও করতে পারবেন মহিলারা। আপাতত এটির পেটেন্ট পেতে ব্যস্ত শ্যাম চৌরাসিয়া। যদি এটি বাজারে সত্যিই আগামী দিনে আসে তবে এর দাম মোটামুটি ৬০০ টাকার মত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন শ্যাম। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button