Sports

দাবাখেলার সময় বিপক্ষ বালকের আঙুল ভেঙে দিল রোবট দাবাড়ু

দাবাখেলায় সাধারণত চোট, আঘাতের সম্ভাবনা থাকেনা। চোট লাগলে তা কীভাবে লাগল তাও একটা প্রশ্ন। সেখানেই বিপক্ষ দাবাড়ু বালকের আঙুল ভেঙে দিল রোবট দাবাড়ু।

দাবা খেলতে বসে আঙুল ভেঙে গেল এক বালকের। কোনও দুর্ঘটনায় নয়, প্রতিপক্ষ দাবাড়ুই ভেঙে দিল তার আঙুল। প্রতিপক্ষে ছিল এক রোবট দাবাড়ু। সেই রোবট দাবাড়ুর বিরুদ্ধেই খেলছিল ৭ বছরের ছেলেটা।

খেলা চলাকালীন প্রতিপক্ষ সেই বালকের আঙুল ভেঙে দেয় রোবট। কোনওক্রমে রোবটের হাত থেকে বালককে উদ্ধার করেন আশপাশে থাকা মানুষজন।

দ্রুত ওই বালককে বোর্ড থেকে তুলে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকেরা তাকে পরীক্ষা করার পর ভাঙা আঙুলে প্লাস্টার করে দেন। পরে সেই প্লাস্টার নিয়েই প্রতিযোগিতায় ফেরত আসে ওই বালক।

ঘটনাটি ঘটেছে রাশিয়ার মস্কোয়। মস্কোয় চলছিল একটি ওপেন চেস টুর্নামেন্ট। সেই প্রতিযোগিতায় অন্য প্রতিযোগীদের সঙ্গে ছিল রোবট দাবাড়ুও।

রাশিয়ার দাবা ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সের্গেই ম্যাজিন এই ঘটনা সম্বন্ধে বলতে গিয়ে জানান, ওই বালক নিজের চাল দেওয়ার পর রোবট দাবাড়ু তার চাল দিচ্ছিল। রোবটটি তার চাল তখনও সম্পূর্ণ করেনি। তার আগেই তাড়াহুড়ো করে নিজের পরবর্তী চাল দিতে যায় ওই বালক।

নিয়ম হল রোবট তার চাল পুরো করার পর নিজের চাল দেবে প্রতিপক্ষ। কিন্তু এক্ষেত্রে তা হয়নি। ফলে রোবট তার চাল পুরো করতে যায়। আর তাতেই বালকের আঙুলের ওপর তার ধাতব কৃত্রিম আঙুলটি পড়ে যায়। যা বালকটির আঙুলকে চেপে আটকে ধরে।

সের্গেই-এর দাবি, ওই বালক নিয়ম মানেনি। ফলে এই ঘটনা ঘটে। অনেকে আবার মজা করে বলছেন হেরে যাওয়ার ভয়েই এই কাণ্ড করেছে রোবট!

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button