Lifestyle

১ কেজি মিষ্টির দাম ২৫ হাজার টাকা, সকলের প্রশ্ন সোনা আছে নাকি

সকলেরই শুনে তাই একটাই প্রশ্ন সোনা আছে নাকি! নাহলে একটা ১ কেজি মিষ্টির দাম ২৫ হাজার টাকা হতে পারে! কিন্তু এটাই তো হয়েছে। বিক্রিও হচ্ছে।

১ কেজি মিষ্টির দাম ২৫ হাজার টাকা! শুনেই চমকে যাচ্ছেন অনেকে। কিন্তু বিক্রেতা জানাচ্ছেন ভালই বিক্রি হচ্ছে তাঁদের এবারের রাখির স্পেশাল মিষ্টি। ২৫ হাজার টাকা কেজি দাম দিয়েই কিনছেন ক্রেতারা। কিন্তু কি এমন মিষ্টি যে তার দাম ২৫ হাজার টাকা কেজি!

মিষ্টিটি আদপে বেসনের। চিনির জল, একটুই ময়দা, ঘি, দুধ এবং জল দিয়ে বেসনটি মাখতে হয়। তারপর তা দিয়েই তৈরি হয় এই গোলাকৃতি মিষ্টি।

একটি গোলাকৃতি চাকতির মত পাত্রে মিশ্রণটি ঢেলে এই মিষ্টি তৈরি হয়। তাই তৈরির পর মিষ্টিটি দেখতে হয় গোলাকার মৌচাকের মত।

রাজস্থানের এই মিষ্টির নাম ঘেবর। রাজস্থান সহ উত্তর ও মধ্য ভারতে রীতিমত জনপ্রিয় এই মিষ্টির বিশেষত্বই হল এটি সারা বছর তৈরি হয়না। তৈরি হয় রাখি পূর্ণিমার সময়।

সাধারণত সব জায়গায় ঘেবর বিক্রি হয় ৬০০ থেকে ৭০০ টাকা কেজি দরে। কিন্তু আগ্রার একটি মিষ্টির দোকান এবার সেই ঘেবরই বিক্রি করছে ২৫ হাজার টাকা কেজি দরে।

কেন এই বিপুল দাম? অনেকে মজা করে যে প্রশ্ন করছেন বাস্তবেই দোকানের কারিগরেরা সেটাই করেছেন। মিষ্টিতে যোগ করেছেন ২৪ ক্যারেটের খাঁটি সোনা।

গোলাকৃতি ঘেবর যেমন তৈরি হয় তেমনই বেসন দিয়ে তৈরি হচ্ছে। তবে তার ওপর একটি তবকের মত খাঁটি ২৪ ক্যারেট সোনার পর্দা দিয়ে মুড়ে দেওয়া হচ্ছে। আর এই সোনায় মোড়া হওয়ায় তার দাম এক লাফে পৌঁছে যাচ্ছে ২৫ হাজার টাকা কেজিতে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button