World

১৯০ দিনে ১৪টি ৮ হাজারের ওপর শৃঙ্গ জয়, রেকর্ড গড়লেন নিমস

গত এপ্রিলে সিদ্ধান্ত নেন বিশ্বের ১৪টি ৮ হাজার মিটারের ওপর শৃঙ্গ তিনি জয় করবেন সবচেয়ে কম সময়ে। গড়বেন ইতিহাস। বলা সোজা। করা অতটা সহজ নয়।

নাম নির্মল পুরজা। বয়স ৩৬। নেপালের বাসিন্দা। তবে পর্বতারোহণ যাঁরা করেন তাঁরা তাঁকে নিমস নামেই চেনেন। সেই নিমস গত এপ্রিলে সিদ্ধান্ত নেন বিশ্বের ১৪টি ৮ হাজার মিটারের ওপর শৃঙ্গ তিনি জয় করবেন সবচেয়ে কম সময়ে। গড়বেন ইতিহাস। বলা সোজা। করা অতটা সহজ নয়। ৮ হাজার মিটারের ওপর শৃঙ্গ একের পর এক জয় করে চলা মুখের কথা নয়। তাও খুব কম সময়ে। কিন্তু নিমস করে দেখালেন। মঙ্গলবার চিনের শিশাপাঙ্গমা শৃঙ্গ জয় সম্পূর্ণ করেন তিনি। ৮ হাজার ২৭ মিটারের এই দুর্গম শৃঙ্গটির চূড়া এদিন স্থানীয় সময় সকাল ৮টা ৫৮ মিনিটে ছুঁয়ে ফেলেন নিমস।

মঙ্গলবার তাঁর এই সাফল্যের সঙ্গে সঙ্গে তিনি ইতিহাসে জায়গা করে নিলেন। ১৯০ দিনে তিনি জয় করে ফেললেন বিশ্বের ১৪টি ৮ হাজার মিটারের চেয়ে উঁচু শৃঙ্গ। নিমস শুরু করেছিলেন অন্নপূর্ণা শৃঙ্গ দিয়ে। তখনই ১৪টি শৃঙ্গের তালিকা তিনি তৈরি করে ফেলেছিলেন। সেই তালিকা ধরেই তারপর শুরু হয় শৃঙ্গ জয়। অবশেষে মঙ্গলবার তাঁর তালিকায় থাকা শেষ শৃঙ্গটি জয় করে ফেললেন নিমস।

১৯৮৭ সালে এই ১৪টি শৃঙ্গ জয় করেছিলেন আর একজন। পোল্যান্ডের পর্বতারোহী জারজি কুকুজা। কিন্তু তাঁর সময় লেগেছিল ৭ বছর ১১ মাস ১৪ দিন। আর সেখানে নিমস নিলেন মাত্র ১৯০ দিন। নিমসের এই তালিকায় কিন্তু এভারেস্টও ছিল। মঙ্গলবার তাঁর সাফল্য তাঁকে ইতিহাসের পাতায় জায়গা করে দিল। ইউনাইটেড কিংডম রয়্যাল নেভি-তে একসময় কাজ করতেন নিমস। এখন অবশ্য নিজের একটি দল তৈরি করে তিনি পর্বতারোহণেই পুরো সময় দেন। তাঁর লক্ষ্য এভাবে ১ মিলিয়ন ডলার রোজগার করা। নেপালের দুঃস্থ শিশুদের উন্নয়নে সেই অর্থ ব্যয় করতে চান তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button