National

ভারতের ইউটিউব রাজধানী বলেই বিখ্যাত, কীভাবে মিলল এই তকমা

ইউটিউব তো অনেকেই দেখেন। ভারতের এই জায়গা কিন্তু ইউটিউব রাজধানী বলে বিখ্যাত। এই তকমা প্রাপ্তির পিছনে রয়েছে গ্রামবাসীদের রোজগারের অভিনব ভাবনা।

২০১৮ সালের আগে এ গ্রাম ছিল আর পাঁচটা গ্রামের মতই। চাষাবাদ, নিশ্চিন্ত জীবন, একঘেয়ে দৈনন্দিন জীবনে কেটে যাচ্ছিল দিনগুলো। কিন্তু ২০১৮ সালে এই গ্রামের মানুষ ইউটিউব সম্বন্ধে বিশদে জানতে পারেন।

ইউটিউব যে কেবল ভিডিও দেখার জন্য নয়, সেখানে তাঁরাও ভিডিও ভাগ করে নিতে পারেন, সেকথা জানতে পারেন তাঁরা। জেনে যান ইউটিউবে ভিডিও তোলার উপায়। তাঁদের তুলসী নামে গ্রামের নানা অবস্থার ভিডিও তুলতে শুরু করেন তাঁরা।


গ্রামের দৈনন্দিন জীবন, গ্রামের উৎসব, গ্রামের চারধারের পরিবেশ এবং এমন নানা কিছুই ইউটিউবে তাঁদের কনটেন্ট হতে শুরু করে। ক্রমে সেসব ভিডিও করার প্রতি আগ্রহ বাড়তে থাকে।

এমনভাবে বাড়তে বাড়তে এক সময় ১ হাজার গ্রামবাসী ইউটিউবে ভিডিও তোলার সঙ্গে জড়িয়ে পড়েন। এই ভিডিওগুলিতে প্রচুর ভিউ হতে থাকে।


যা তাঁদের অর্থনৈতিক দিক থেকেও লাভবান করতে থাকে। আর এই অর্থের হাতছানি তাঁদের আরও বেশি করে ইউটিউব ভিডিও তৈরিতে আকর্ষিত করতে থাকে।

ছত্তিসগড়ের ইউটিউব গ্রাম বলে নাম ছড়িয়ে পড়ে তুলসী গ্রামের। যে গ্রামে প্রচুর ইউটিউবার। এমনকি ক্রমে এই গ্রামের মানুষের ইউটিউবে ভিডিও তোলার হিড়িক গ্রামটিকে ভারতের ইউটিউব রাজধানী-র তকমাও এনে দেয়।

এখন গ্রামে চাষাবাদ বাদ দিয়ে অনেক মানুষ ইউটিউবার। যা তাঁদের অর্থনৈতিক জীবনও বদলে দিয়েছে। এখন এই ছোট্ট গ্রাম নিয়ে অনেক চর্চা চলছে। ভারতে বলেই নয়, বিদেশেও সংবাদমাধ্যমে ভারতের এই ইউটিউব গ্রাম প্রচারের আলো পেয়েছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button