National

অপারেশন করতে নিজের পছন্দসই ছুরি বানিয়ে নিলেন চিকিৎসক

একটি অপারেশন করতে হবে। সেজন্য চিকিৎসকদের প্রয়োজনীয় ছুরি সহ সব যন্ত্রপাতি রাখা থাকে। এই চিকিৎসক কিন্তু সে ছুরি না নিয়ে নিজের মত ছুরি বানালেন। কারণও রয়েছে।

অপারেশন তো চিকিৎসকেরা করেই থাকেন। অপারেশনের কথা ভেবে নানা ধরনের যন্ত্রপাতি, ছুরি, কাঁচি রাখা থাকে অপারেশন থিয়েটারে। সার্জিকাল যন্ত্রপাতির অভাব নেই। নানা ধরনের তাদের চেহারা। সবই অপারেশনের সুবিধার কথা মাথায় রেখে তৈরি।

আর এত বছর ধরে সব ধরনের অপারেশনের জন্যই সেসব জিনিস ক্রমে তার বর্তমান রূপ পেয়েছে। ফলে তা নিয়ে পরীক্ষাও হয়েছে। তাই সেসব ছুরি, কাঁচি নিয়ে অপারেশনে অসুবিধা হয়না চিকিৎসকদের।

কিন্তু এক বালিকার ক্ষেত্রে একদম অন্য ঘটনা ঘটল। ১১ বছরের ওই বালিকার গলায় ঝোলা ওড়না একটি চাল কলের মোটরে আটকে যায়। ভয়ংকর টান পড়ে তার ঘাড়ে। এমন এক পরিস্থিতি সৃষ্টি হয় যে তাকে সুস্থ করতে অপারেশন জরুরি হয়ে পড়ে।

লখনউ শহরের রাম মনোহর লোহিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এ আরশি নামে ওই বালিকার অপারেশন করেন মহম্মদ কাইফ নামে এক চিকিৎসক। তিনি অপারেশনটি করার জন্য এখনও পর্যন্ত তৈরি হওয়া কোনও ছুরির ওপরই আস্থা রাখতে পারেননি।


কেবল এই অপারেশনটি করার জন্য তাঁর এমন ছুরির প্রয়োজন ছিল যা এই অপারেশনটি সহজে করতে সাহায্য করবে। সেটা করতে গিয়ে তিনি নিজের মত করে একটি ছুরি বানিয়ে নিয়েছিলেন।

ফলে প্রথাগতভাবে অপারেশনের যতরকম ছুরি হয় তার চেয়ে এই ছুরির চেহারা আলাদা ছিল। সেই ছুরি দিয়েই অপারেশনটি করেন ওই চিকিৎসক। আর সেই অপারেশন সফলও হয়। বালিকা এখন ভাল আছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button