National

বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে হিন্দু ধর্মীয় আচার আচরণের ওপর পাঠক্রম, দেশে এই প্রথম

বিশ্ববিদ্যালয়ে এবার পড়ানো হবে হিন্দু ধর্মীর আচার আচরণ। সেইসঙ্গে পড়ানো হবে জ্যোতিষশাস্ত্রও। সংস্কৃত বিভাগের মধ্যেই শুরু হচ্ছে এই কোর্স।

দেশে এমনটা প্রথম হতে চলেছে যে কোনও বিশ্ববিদ্যালয়ে হিন্দু ধর্মীয় আচার আচরণের ওপর কোর্স করতে পারবেন ছাত্ররা। তাও আবার ভর্তি হতে কোনও বিশেষ বিষয় নিয়ে পড়াশোনার প্রয়োজন নেই। যে কোনও বিষয়ে স্নাতক হলেই হবে।

বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের তত্ত্বাবধানে শুরু হচ্ছে বেদিক স্টাডিজ বা বৈদিক অধ্যয়ন। সেই বৈদিক অধ্যয়নের অংশ হিসাবেই চালু হচ্ছে এই কোর্সগুলি। হিন্দু ধর্মের যে সমৃদ্ধ পুরাতনি ভাবধারা, তাকে ধরে রাখতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে অনেক মহল থেকেই। কোর্সগুলি শুধু হিন্দু ধর্মীয় আচার আচরণকে ছাত্রদের কাছে পৌঁছেই দেবেনা, সেইসঙ্গে কর্মসংস্থানও তৈরি করবে বলেই মনে করছেন সংস্কৃত বিভাগের শিক্ষকেরা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন কোর্সগুলি চালু হচ্ছে। যার একটি কোর্স জ্যোতিষশাস্ত্রের ওপরও থাকছে।

ধর্মীয় আচার আচরণের ওপর কোর্সটি হবে ১ বছরের। যাতে পড়াশোনার শেষে ছাত্ররা ডিপ্লোমা পাবেন। এদিকে যে কেউ স্নাতক স্তরে উত্তীর্ণ হলেই জ্যোতিষশাস্ত্র কোর্সে ভর্তি হতে পারবেন। এটিও একটি ১ বছরের কোর্সই হবে। যাতে ডিপ্লোমা পাবে ছাত্ররা।

এছাড়া একটি ডিগ্রি কোর্সও চালু হচ্ছে। সংস্কৃত বিভাগের আওতায় ইন্টেলেকচুয়াল স্টাডিজ নামে এই ডিগ্রি কোর্স ২ বছরের হবে।

এক্ষেত্রে ছাত্ররা মাস্টার্স ডিগ্রি পাবেন। স্নাতক স্তরে সংস্কৃত একটি বিষয় হিসাবে থাকলেই এই ডিগ্রি কোর্সে সুযোগ পেতে পারবেন ছাত্ররা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.