National

রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় মোট নম্বর ছিল ১০০, এক ছাত্র পেলেন ১৫১

১০০ নম্বরের পরীক্ষায় কেউ যে ১৫১ পেতে পারেন তার এক উদাহরণ হয়ে রইল এক ছাত্রের প্রাপ্ত নম্বর। স্নাতক স্তরের পরীক্ষার ফলে এই নম্বরই উল্লেখ করা রয়েছে।

রাষ্ট্রবিজ্ঞানে অনার্সের পার্ট ২ পরীক্ষার চতুর্থ পত্র। তারই রেজাল্ট দেখে এক ছাত্র নিজেই হতবাক। অন্য পেপারের মত চতুর্থ পেপারেও ১০০ নম্বরই থাকে। কিন্তু ওই ছাত্র দেখেন তাঁর রেজাল্টে ১৫১ নম্বর লেখা।

অর্থাৎ রাষ্ট্রবিজ্ঞানের পার্ট ২-এর চতুর্থ পত্রে তিনি পেয়েছেন ১০০-তে ১৫১ নম্বর! যা দেখে খুশি হওয়া তো দূর দ্রুত একথা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানান তিনি।

ঠিক এমনই আরও একটি ঘটনা ঘটেছে ওই বিশ্ববিদ্যালয়ে। এক্ষেত্রে বিকম পার্ট ২-এর পরীক্ষায় অ্যাকাউন্টিং অ্যান্ড ফিনান্স বিষয়ের একটি পেপারে এক ছাত্র শূন্য নম্বর পেয়েছেন। রেজাল্টে শূন্য লেখা থাকার পাশাপাশি তাঁকে পাশও করিয়ে দেওয়া হয়েছে। যা দেখে তাজ্জব বনে গেছেন ওই ছাত্র।

২টি ঘটনাই ঘটেছে বিহারের ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ে। দ্বারভাঙ্গা জেলার রাজ্যসরকার চালিত এই বিশ্ববিদ্যালয়ের নম্বরের আজব কাণ্ডের খবর ছড়িয়ে পড়তে হইচই শুরু হয়ে যায়।


বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুরো ঘটনা খতিয়ে দেখার পর এটা স্বীকার করে নিয়েছে যে তাদের দিক থেকেই ভুল হয়েছে। পুরোটাই প্রিন্টিংয়ের ভুলে ঘটেছে। যা সংশোধন করে নতুন করে সঠিক রেজাল্ট ওই ২ ছাত্রকে দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এটাও সেইসঙ্গে বলা হয়েছে যে এটা নিছকই একটা প্রিন্টিংয়ের ভুল ছাড়া আর কিছু নয়। বিশ্ববিদ্যালয় বিষয়টিকে লঘু করে দেখানোর চেষ্টা করলেও সাধারণ মানুষের মধ্যে বিষয়টি নিয়ে চর্চা তুঙ্গে উঠেছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button