National

কারও কিডনি থেকে এতগুলি পাথর বার হতে পারে, চিকিৎসা বিজ্ঞানের বিরল ঘটনা

কিডনিতে পাথর অনেকের জন্ম নেয়। তা অপারেশনও করতে হয়। কিন্তু এতগুলি পাথরও তৈরি হতে পারে? চিকিৎসকেরাও এই বিরল ঘটনায় অবাক।

কিডনিতে পাথর হওয়ার মধ্যে নতুনত্ব কিছু নেই। অনেকের কিডনিতে পাথর ধরা পড়ে। চিকিৎসকেরা তা অনেক সময় অপারেশন করে বার করে আনেন।

তেমনই এক ব্যক্তির কিডনি থেকে পাথর বার করতে গিয়ে কার্যত হাঁপিয়ে গেলেন চিকিৎসকেরা। পাথর একটি করে বার করছেন আর ট্রেতে রাখছেন। এভাবে চলতেই থাকে।

৫৬ বছরের ওই ব্যক্তি গত ৬ মাস ধরে পেটের যন্ত্রণায় ভুগছিলেন। প্রথমে এক স্থানীয় চিকিৎসককে দেখান। তিনি পেন কিলার দেন। এতে সামান্য ব্যথা কমে।

তবে তা ছিল সাময়িক। তারপর তা আবার বাড়তে থাকে। পরে স্ক্যান করে পুরো বিষয়টি ধরা পড়ে। এরপর চিকিৎসকেরা কিডনি হোল অপারেশনের পথে হাঁটেন।

কিডনি হোল অপারেশন চলাকালীন তাঁর কিডনি থেকে ক্যালকুলি বা পাথর একের পর এক বার হতে থাকে। চিকিৎসকেরাও অবাক হয়ে যান।

মোট ২০৬টি পাথর ভীরামাল্লা রামলক্ষ্ণমাইয়ার কিডনি থেকে বার করে আনেন চিকিৎসকেরা। যা চিকিৎসা বিজ্ঞানেও এক বিরল ঘটনা।

নালগোন্দার বাসিন্দা ওই ব্যক্তির কিডনি থেকে এই পাথর বার করা হয় হায়দরাবাদের একটি হাসপাতালে। তবে অপারেশনের পর এখন ওই ব্যক্তি ভাল আছেন। পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন তিনি।

চিকিৎসকেরা এই ধরনের সমস্যা এড়াতে সকলকে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন। সঙ্গে ডাবের জলও পান করতে বলেছেন। তবে এড়িয়ে চলতে বলেছেন সোডাভিত্তিক যে কোনও প্রকার পানীয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.