National

এবার ঘরের দরজায় গড়িয়ে আসবে রথ, কড়া নাড়বে শিক্ষা

শিক্ষা পেতে একসময় গুরুকুলে যেতে হত। এখন যেতে হয় স্কুলে। কিন্তু এবার শিক্ষা আসবে ঘরের দরজায়। কোথাও যাওয়ার দরকার পড়বে না।

প্রাচীন যুগে শিক্ষা পেতে গুরুকুলে গিয়ে থাকতে হত পড়ুয়াদের। পরবর্তীকালে তৈরি হল স্কুল শিক্ষা। কিন্তু গত ২ বছর সকলকে একটা ধারনা দিয়েছে যে পড়াশোনা ঘরে বসে করা যায়। কিন্তু সে শিক্ষা কতজনের কাছে পৌঁছতে পেরেছে?

অর্থের সমস্যা, যথেষ্ট উন্নত ফোন বা কম্পিউটার না থাকা, ডেটা কিনতে না পারা এবং এমন নানা কারণে অনেক পড়ুয়ার পড়ার ইচ্ছা থাকলেও অনলাইনে স্কুল করার উপায় ছিলনা। এমন বহু ছাত্রছাত্রীর জন্য এবার বাড়ির দরজায় হাজির হবে রথ। আর সেই রথে চেপে আসবে শিক্ষা।

রাজস্থানে আগামী ১৩ মে থেকে শুরু হচ্ছে ডিজিটাল ক্লাসরুম অন হুইলস। যাকে বলা হচ্ছে শিক্ষা রথ। এই শিক্ষা রথ আসলে এমন একটি বাস যেখানে ডিজিটাল শিক্ষার সুবিধা থাকবে।

এই বাস হাজির হবে বিভিন্ন প্রত্যন্ত এলাকায়। সেখানে পড়ুয়াদের এই বাসে শিক্ষার ব্যবস্থা করা হবে। এখানে থাকবে হাইস্পিড ইন্টারনেট।

দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষকরা এদের পড়াবেন। ফলে এরা ভাল শিক্ষকের কাছ থেকে প্রতিটি বিষয়ে অনলাইনে শিক্ষা পাবে। তাও কোনও খরচ ছাড়া।

গ্রামাঞ্চলের ছেলেমেয়েদের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা সাজানো হয়েছে। এখানে আরও একটি সুবিধা হল পড়ুয়ারা যেমন পড়ার সুযোগ পাবে, তেমনই তাদের বাবা মায়েরা জানতে পারবেন কীভাবে তাঁদের সন্তান উন্নত শিক্ষা পরিষেবার সুযোগ পাচ্ছে।

আপাতত যোধপুর, জয়সলমীর ও বারমেরের বিভিন্ন গ্রামে পাইলট প্রকল্প হিসাবে এটি শুরু হবে। এরপর আগামী ২ বছরের মধ্যে এই শিক্ষা রথ ছড়িয়ে পড়বে উত্তরপ্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ, দিল্লি ও বিহারে। যা প্রায় ৫০ লক্ষ ছাত্রছাত্রীকে শিক্ষাদান করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published.