National

বিশ্বের সবচেয়ে দূষিত শহরটা রয়েছে এ দেশেই

বিশ্বের সবচেয়ে দূষিত শহর কোনটা? ১১৭টি দেশের প্রায় সাড়ে ৬ হাজার শহরের পরিস্থিতি পর্যালোচনার পর ২০২১ সালের সবচেয়ে দূষিত শহর পাওয়া গেছে এ দেশে।

বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন শহর যেমন বিভিন্ন মাপকাঠি পর্যালোচনা করে স্থির করা হয়, ঠিক তেমন ভাবেই বিশ্বের সবচেয়ে দূষিত শহর কোনটি তাও সেই শহরের মাপকাঠি পর্যালোচনার ভিত্তিতেই স্থির হয়।

আর সেই তালিকায় ২০২১ সালে বিশ্বের ১১৭টি দেশের সাড়ে ৬ হাজার শহরের মধ্যে ১ নম্বরে এল ভারতের একটি শহর। যেটি ২০২০ সালের তালিকায় ছিল ৪ নম্বরে।

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তকমা পেয়েছে রাজস্থানের শহর ভিওয়াদি। এ শহর জুড়ে রয়েছে কারখানা। একটা শহরের মধ্যে প্রায় ২ হাজারটি কারখানা রয়েছে। যার মধ্যে এমন ৩০০টি কারখানা রয়েছে যেখান থেকে যথেষ্ট পরিমাণে বায়ুদূষণ ছড়াচ্ছে।

আইকিউএয়ার নামে একটি সংস্থা বিশ্বের বিভিন্ন শহরের দূষণ মাত্রা পর্যালোচনা করে। তারা দূষণের মাত্রার বিভিন্ন দিক দেখে প্রতিটি শহরকে একটি দূষণের পয়েন্ট দেয়।


সেই তালিকায় ১০৬ পয়েন্ট পেয়ে ২০২১ সালের সবচেয়ে দূষিত শহর হয়েছে ভিওয়াদি। তবে শুধু ভিওয়াদি বলেই নয়, তালিকার ২ নম্বর স্থানও রয়েছে ভারতেই। গাজিয়াবাদ শহর ১০২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দূষিত শহর হয়েছে। দিল্লির দূষণ পয়েন্ট ৯৬।

আলোয়ার জেলার ভিওয়াদি শহরের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জানিয়েছে, তারা আপ্রাণ লড়াই চালাচ্ছে যাতে দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

পর্ষদের দাবি, ভিওয়াদি শহরের দূষণের একটা কারণ কারাখানা তো বটেই। তার সঙ্গে গাড়ির ধোঁয়া এবং ভাঙা রাস্তা থেকে উড়তে থাকা ধুলোবালিও বাতাসে দূষণ মাত্রা বাড়িয়ে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button