National

৩১ মার্চ থেকে যাবতীয় কোভিড বিধি তুলে নিচ্ছে সরকার, মানতে হবে মাত্র ২টি নিয়ম

গত ২ বছর ধরে করোনার কথা মাথায় রেখে একাধিক কোভিড বিধি চালু রয়েছে দেশে। এবার সেই সব বিধি তুলে নিচ্ছে কেন্দ্র। মানুষকে কেবল ২টি নিয়ম মেনে চলতে হবে।

ঠিক ২ বছরের ফারাক। ২০২০ সালের ২৪ মার্চ দেশে প্রথমবার লাগু হয়েছিল কোভিড বিধি। আর ২০২২ সালের ২৩ মার্চ কেন্দ্র জানিয়ে দিল ৩১ মার্চের পর দেশে আর কোনও কোভিড বিধি থাকবেনা। কোভিড বিধি আর বর্ধিত করা হবেনা।

তবে সাধারণ মানুষকে মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখার মত বিষয় মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা একথা জানিয়েছেন।

দেশে নিচের দিকে নামতে থাকা সংক্রমণ এবং মৃত্যুর কথা মাথায় রেখেই অবশেষে ২ বছর পর কোভিড বিধি প্রত্যাহার করে নিচ্ছে কেন্দ্র। গত ২ বছরে কিন্তু করোনার দাপট কখনও বেড়েছে, কখনও কিছুটা কমেছে। সেইমত কোভিড বিধি পরিবর্তিত হয়েছে, কিন্তু তুলে নেওয়া হয়নি। অবশেষে তা তুলে নেওয়া হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে দেশে আর কোনও কোভিড বিধি চালু থাকবেনা। দেশে এখন করোনা পজিটিভিটি রেট কমে ০.২৮ শতাংশে এসে ঠেকেছে। যা অবশ্যই যথেষ্ট আশার আলো দেখাচ্ছে।

যদিও এদিন গত দিনের তুলনায় কিছুটা বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। তবে সার্বিক দৃশ্য আশাপ্রদই। তবে কোভিড বিধি তুলে নিলেও সরকার কিন্তু মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখার মত বিষয়টি তুলে নেওয়ার কথা বলেনি। ফলে আগামী দিনেও মানুষকে এগুলি মেনেই চলতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.