National

কিছুতেই টিকা নেবেন না, পালাতে গিয়ে স্বাস্থ্যকর্মীর সঙ্গে লড়লেন কুস্তি

টিকা আতঙ্ক যে এখনও অনেক মানুষের মনে গেঁথে আছে আর টিকা থেকে দূরে থাকতে যে তাঁরা কত কিছু করছেন তা ফের একবার প্রমাণ হল।

সে একেবারে হুলস্থূল কাণ্ড। নদীর ধারে এক স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে হাতাহাতি হচ্ছে এক লুঙ্গি পরিহিত ব্যক্তির। স্বাস্থ্য আধিকারিকের ওপর চড়ে তাঁর সঙ্গে চলছে কুস্তি। নদীর ধারের মাটির ওপর ২ জনের এই কুস্তির ধস্তাধস্তির মাঝেই আরও কয়েকজন হাজির হন ছাড়াতে। বলা ভাল ওই লুঙ্গি পরিহিত ব্যক্তিকে ধরতে।

তা বুঝতে পেরে ওই স্বাস্থ্য আধিকারিককে ছেড়ে এবার চোর পুলিশ খেলার মত একে ওকে কাটিয়ে নদীর গা ঘেঁষে লোকটি পালিয়ে গেলেন যথেষ্ট দূরত্বে। তারপর হাত পা নেড়ে এটা পরিস্কার করে দিলেন যে যতই বলা হোক না কেন, তিনি কিছুতেই টিকা নেবেন না।

এমনই নানা ধরনের পরিস্থিতির শিকার হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। বিভিন্ন গ্রামে ঢুকে সেখানে মানুষকে বোঝানো হচ্ছে টিকার প্রয়োজনীয়তা। বোঝানো হচ্ছে কেন তাঁরা টিকা নেবেন।

কিন্তু এ বোঝানোর কাজ নেহাত সহজ নয়। নানা ভাবে এঁদের দেখলেই মানুষ পালাচ্ছেন। পাছে তাঁদের ধরে পাকরে টিকা দিয়ে দেয়! কেউ এভাবে ধস্তাধস্তি করে হাত ছাড়িয়ে পালাচ্ছেন, তো কেউ গাছে চড়ে বসে থাকছেন টিকা নেবেন না বলে।

যদিও কাউকে জোর করে টিকাকরণ হচ্ছেনা। কেবল বোঝানোর চেষ্টা হচ্ছে। তাতেই এই অবস্থা। অবশ্য এ দৃশ্য সব জায়গার নয়।

উত্তরপ্রদেশের বালিয়ায় টিকাকরণ নিয়ে অনীহা প্রবল। এখানেই কোনও গ্রামে ঢুকলে মোটামুটি এমনই পরিস্থিতির শিকার হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

Show More

Leave a Reply

Your email address will not be published.